thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

ডিএসই’র নির্বাচন সম্পন্ন

শাকিল রিজভী, শাহজাহান, রসূল ও শরীফ নির্বাচিত

২০১৪ ফেব্রুয়ারি ১২ ১১:৫৫:১৯
শাকিল রিজভী, শাহজাহান, রসূল ও শরীফ নির্বাচিত

দ্য রিপোর্ট প্রতিবেদক : ডিমিউচুয়ালাইজেশন পরবর্তী ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নতুন পর্ষদে শেয়ারহোল্ডার পরিচালক হিসেবে চারজন নির্বাচিত হয়েছেন। বুধবার সন্ধ্যায় ছয়টায় ডিএসইর নির্বাচন কমিশনার শামসুল হক আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করেন।

ফলাফল অনুযায়ী সাবেক সভাপতি শাকিল রিজভী, বর্তমান জ্যেষ্ঠ সহ-সভাপতি মোহাম্মদ শাহজাহান, সাবেক পরিচালক খাজা গোলাম রসুল, বর্তমান পরিচালক শরীফ আনোয়ার হোসেন ডিমিউচুয়ালাইজেশন পরবর্তী ডিএসইর পরিচালক হিসেবে নির্বাচিত হয়েছেন।

মোট ২৪২ জন ভোটারের মধ্যে ২১৭ জন ভোট দিয়েছেন। এর মধ্যে ১৮৪টি ভোট পেয়ে প্রথমস্থানে রয়েছেন ডিএসইর সাবেক সভাপতি শাকিল রিজভী। আর ১৫২টি ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছেন মো. শাহজাহান। তৃতীয় অবস্থানে রয়েছেন খাঁজা গোলাম রসুল। তিনি পেয়েছেন ১৪৭টি ভোট। চতুর্থ স্থানে থাকা শরীফ আনোয়ার হোসেন পেয়েছেন ১৪০টি ভোট।

এছাড়া পঞ্চমস্থানে থাকা আহম্মেম রশীদ লালী পেয়েছেন ১২৩টি এবং ষষ্ঠস্থানে থাকা লাইলুন নাহার পেয়েছেন ১০৬টি ভোট।

বিজয়ীদের ডিএসই’র পক্ষ থেকে ফুলের তোড়া দিয়ে সংবর্ধনা দেওয়া হয়েছে।

বুধবার সকাল সাড়ে ১০টায় ভোট গ্রহণ শুরু হয়ে একটানা বিকেল সাড়ে চারটা পর্যন্ত চলে।

জানা গেছে, প্রাপ্ত ২১৭ টি ভোটের মধ্যে ৪টি বাতিল হয়েছে। প্রক্সি ভোট পড়েছে ২৬টি।

বিজয়ী প্রার্থীরা পুঁজিবাজার এবং বিনিয়োগকারীদের স্বার্থে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন। তাদের মতে, স্বতন্ত্র পরিচালক হিসেবে যে সাতজন মনোনীত হবেন তারা পুঁজিবাজারের বিষয়ে অভিজ্ঞ নাও হতে পারেন। তাদেরকে সঙ্গে নিয়ে এবং বিনিয়োগকারীদের স্বার্থকে প্রাধান্য দিয়েই নির্বাচিত প্রার্থীরা কাজ করবেন বলে জানিয়েছেন।

এর আগে গত ২২ জানুয়ারি ৮ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। এরপর ৩০ জানুয়ারি শেষ দিনে জাতীয় পার্টি থেকে সদ্য নির্বাচিত সংসদ সদস্য কাজী ফিরোজ রশিদ ও ডেসা সিকিউরিটিজের মো. শামীম আফজাল মনোনয়পত্র প্রত্যাহার করে নেন।

নির্বাচন কমিশনের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন সাবেক জেলা জজ শামসুল হক। এ ছাড়া নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন মাহবুবুর রহমান ও কামাল উদ্দিন। কমিশনাররা ডিএসইর শেয়ারহোল্ডার।

উল্লেখ্য, ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী ডিএসই পর্ষদ হবে ১৩ সদস্যের। এতে চারজন থাকবেন শেয়ারহোল্ডার পরিচালক, সাতজন স্বতন্ত্র পরিচালক, একজন কৌশলগত বিনিয়োগকারী পরিচালক (স্ট্র্যাটেজিক ইনভেস্টর ডিরেক্টর) এবং একজন স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক থাকবেন। তবে কৌশলগত বিনিয়োগকারী পরিচালক ছাড়াই ডিএসইর নতুন পর্ষদ গঠন করা হবে।

(দ্য রিপোর্ট/এনটি/ডব্লিউএন/এজেড/ফেব্রুয়ারি ১২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর