thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

জয়দেবপুর-এলেঙ্গা সড়ক চার লেনে উন্নীতকরণ

পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর

২০১৪ ফেব্রুয়ারি ১২ ১২:৪২:৫১
পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর

দ্য রিপোর্ট প্রতিবেদক : জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-এলেঙ্গা সড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্পের ডিজাইন পর্যালোচনা ও নির্মাণকাজ তদারকির জন্য পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর করা হয়েছে।

সচিবালয়ের যোগাযোগ মন্ত্রণালয়ের সভাকক্ষে বুধবার এ চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে সড়ক ও জনপথ অধিদফতরের (সওজ) প্রধান প্রকৌশলী মফিজুল ইসলাম রাজ খান ও চারটি পরামর্শক প্রতিষ্ঠানের নেতৃত্বকারী দক্ষিণ কোরিয়ার কুনহুয়া ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনসালট্যান্ট কোম্পানি লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা হুয়ং কুয়ং উং স্বাক্ষর করেন।

কুনহুয়া ইঞ্জিনিয়ারিং ছাড়াও কোরিয়া কনসালট্যান্ট ইন্টারন্যাশনাল কোস্পানি লিমিটেড, ভারতের ইন্টারকন্টিনেন্টাল কনসালট্যান্ট অ্যান্ড টেকনোক্র্যাটস প্রাইভেট লিমিটেড এবং বাংলাদেশের ডেভেলপমেন্ট ডিজাইন কনসালট্যান্ট লিমিটেড পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে কাজ করবে।

চুক্তি স্বাক্ষরের সময় যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের ও সচিব এমএএন ছিদ্দিক, দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি ইয়ান ইয়ং উপস্থিত ছিলেন।

চুক্তি স্বাক্ষর শেষে ওবায়দুল কাদের বলেন, পরামর্শক সেবার মোট ব্যয় ধরা হয়েছে ১০৪ কোটি ৪৯ লাখ ৫১ হাজার টাকা। পরামর্শক সেবার মেয়াদ ৫৩ মাস (৪ বছর ৫ মাস)। ‘সাউথ এশিয়া সাব-রিজিওনাল ইকোনমিক কোঅপারেশন (সাসেক) সড়ক সংযোগ প্রকল্পে’র আওতায় এ সড়ক চার লেনে উন্নীতকরণের কাজ হচ্ছে।

মন্ত্রী বলেন, জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-এলেঙ্গা সড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ৬৬ কোটি ৮ লাখ টাকা। ২০১৩ সালে নেওয়া এ প্রকল্পটি শেষ হবে ২০১৮ সালের মার্চ মাসে। সরকারের অর্থায়ন ছাড়াও এ প্রকল্পে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), ওপেক ফান্ড ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট ও আবুধাবি ফান্ড ফর ডেভেলপমেন্ট আর্থিক সহায়তা দেবে।

প্রকল্পের আওতায় বিদ্যমান ৭০ কিলোমিটার জাতীয় মহাসড়ককে দুই লেন থেকে চার লেনে উন্নীতকরণ, দুর্ঘটনার ঝুঁকিপূর্ণ স্থান চিহ্নিত করে সড়ক নিরাপত্তাব্যবস্থা উন্নয়ন, ৫টি ফ্লাইওভার, ২৭টি সেতু, ৬০টি কালভার্ট নির্মাণ, ধীর গতিসম্পন্ন যানবাহনের জন্য আলাদা লেন এবং সড়ক ও জনপথ অধিদফতরের প্রধান কার্যালয় নির্মাণ করা হবে।


(দ্য রিপোর্ট/আরএমএম/এমডি/এজেড/ফেব্রুয়ারি ১২, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর