thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

নির্বাচন নিয়ে কানাডার পুনরায় উদ্বেগ প্রকাশ

২০১৪ ফেব্রুয়ারি ১২ ১৬:৪৫:২৭
নির্বাচন নিয়ে কানাডার পুনরায় উদ্বেগ প্রকাশ

যশোর অফিস : দশম জাতীয় সংসদ নির্বাচনে বিপুলসংখ্যক সংসদ সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় আবারও উদ্বেগের কথা জানিয়েছেন ঢাকায় নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনার হিদার ক্রুডেন।

বুধবার সকালে যশোরে একটি রফতানিমুখী মৎস্য প্রক্রিয়াজাতকরণ কারখানা পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি বলেন, প্রধান দুই দল সমাধান খুঁজে পেতে আলোচনা অব্যাহত রাখবে এবং এর মাধ্যমে এমন একটি নির্বাচন হবে, যেখানে বাংলাদেশের মানুষের ইচ্ছার প্রতিফলন ঘটবে।

হিদার ক্রুডেন আরও বলেন, বাংলাদেশের মানুষের অধিকার রয়েছে তাদের প্রতিনিধি নির্বাচনের। স্বাধীনতার পর থেকে বাংলাদেশের স্বাস্থ্য, শিক্ষা, উন্নয়নসহ বিভিন্ন খাতে কানাডা সরকারের দেওয়া সহযোগিতার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা দেখতে চাই আমাদের সম্পর্ক অব্যাহত থাকবে।’

এর আগে যশোর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ভবনে স্থানীয় ব্যবসায়ী নেতাদের সঙ্গে হিদার ক্রুডেন মতবিনিময় করেন। চেম্বার সভাপতি মিজানুর রহমান খানের সভাপতিত্বে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন কানাডিয়ান হাইকমিশনের অ্যাফেয়ার্স কমিশনার কামালউদ্দিন, হেড অব পলিটিক্যাল অ্যাফেয়ার্স দেনিয়েল লুতফি, যশোর চেম্বারের সহ-সভাপতি সাজ্জাদুর রহমান সুজা, যুগ্ম-সম্পাদক শাহিনুর হোসেন ঠান্ডু, পরিচালক মিজানুর রহমান, যশোর মোটর পার্টস ব্যবসায়ী সমিতির সভাপতি গোলাম ফারুক লিটন, নারী উদ্যোক্তা আবিদা সুলতানা মুক্তি, তনুজা রহমান প্রমুখ।

এ অনুষ্ঠানে হিদার ক্রুডেন বলেন, ‘বাংলাদেশ থেকে তার দেশ ওষুধ ও সার আমদানি করবে। বাংলাদেশ থেকে কানাডায় প্রতি বছর ৬-৭ হাজার কোটি টাকার পোশাক রফতানি হয়। কিন্তু রানা প্লাজা ট্র্যাজেডি সারা বিশ্বে আলোড়ন তুলেছে। তাই পোশাক কারখানা ও শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।’

তিনি বলেন, ‘কানাডা ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য কীভাবে আরও বাড়ানো যায় তা নিয়ে আমরা কাজ করছি। বর্তমানে এ দুই দেশের মধ্যে বছরে ১৪ হাজার কোটি টাকার বাণিজ্য চলছে। প্রয়োজনে বাণিজ্য বাড়াতে আমরা বাংলাদেশের পণ্যে শুল্কমুক্ত সুবিধা দেব। যাতে এদেশের ব্যবসায়ীরা কানাডায় বিভিন্ন পণ্য সহজে রফতানি করতে পারেন। তিনি বলেন, ভারত ও দুবাইতে কানাডার ট্রেড সেন্টার রয়েছে। সেখানেও বাংলাদেশের ব্যবসায়ীরা তাদের পণ্য রফতানি করতে পারবেন। একই সঙ্গে তিনি কানাডার পণ্য আমদানি করার জন্য বাংলাদেশের ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান।

(দ্য রিপোর্ট/একে/এপি/এনআই/ফেব্রুয়ারি ১২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর