thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

আকিজ বিড়ির ২ কোটি ৪১ লাখ টাকা রাজস্ব ফাঁকি

২০১৪ ফেব্রুয়ারি ১২ ২১:১৫:৫৫
আকিজ বিড়ির ২ কোটি ৪১ লাখ টাকা রাজস্ব ফাঁকি

দ্য রিপোর্ট প্রতিবেদক : আকিজ গ্রুপের অঙ্গ-সহযোগী প্রতিষ্ঠান আকিজ বিড়ি ফ্যাক্টরি দুই অর্থবছরে ২ কোটি ৪১ লাখ টাকার রাজস্ব ফাঁকি দিয়েছে। উৎপাদনে ব্যবহৃত কাগজ ও তামাকের তুলনায় উৎপাদিত বিড়ির পরিমাণ কম দেখিয়ে এ রাজস্ব ফাঁকি দেয় প্রতিষ্ঠানটি। সংশ্লিষ্ট ভ্যাট কমিশনারেটের চোখে ধুলো দিতে পারলেও স্থানীয় ও রাজস্ব অডিট অধিদফতরের নিরীক্ষায় বিষয়টি ধরা পড়ে।

এ বিড়ি ফ্যাক্টরিটি যশোরের নাভারনে অবস্থিত। ফ্যাক্টরিটি ২০০১-০২ অর্থবছরে বিড়ি উৎপাদনে ব্যবহৃত কাগজের তুলনায় উৎপাদিত বিড়ির পরিমান কম দেখিয়ে ২ কোটি ৮ লাখ টাকা ফাঁকি দেয়। এ ছাড়া প্রতিষ্ঠানটি ১৯৮৯-৯০ অর্থবছরে বিড়িতে ব্যবহৃত তামাকের তুলনায় উৎপাদিত বিড়ির পরিমাণ কম দেখিয়ে ৩৩ লাখ ৪২ হাজার টাকার আবগারি শুল্ক ফাঁকি দেয়। পরে প্রতিষ্ঠানটির বিপরীতে মূসক আইন, ১৯৯১-এর ধারা ৫৫(১) অনুযায়ী দাবিনামা জারি করা হয়।

সূত্র আরও জানায়, প্রতিষ্ঠানটি দীর্ঘদিন যাবৎ দাবিকৃত রাজস্ব পরিশোধে গড়িমসি করে। পরে তারা জারি করা দাবিনামা তর্কিত করে হাইকোর্টে পৃথক দুটি রিট পিটিশন দায়ের করে। যার নম্বর- ৭৭৮৭/২০১৩ ও ৭৯৮১/২০১৩। এর পরিপ্রেক্ষিতে হাইকোর্ট থেকে মামলার বিস্তারিত জানতে চাওয়া হলে দফাওয়ারি জবাব পাঠানো হয়। মামলা দ্রুত নিষ্পত্তি করতে অ্যাটর্নি জেনারেলকে চিঠির মাধ্যমে অনুরোধও জানানো হয়েছে।

সম্প্রতি যশোর কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার শফিকুল ইসলাম অ্যাটর্নি জেনারেলকে চিঠির মাধ্যমে রিট মামলা দুটি দ্রুত নিষ্পত্তি করতে অনুরোধ জানান। চিঠিতে শফিকুল ইসলাম উল্লেখ করেন, প্রতিষ্ঠানটি মূসক আইনের বিধান লঙ্ঘন করে নিয়মিত রাজস্ব পরিশোধ না করে একের পর এক রিট পিটিশন দায়েরের মাধ্যমে সময়ক্ষেপণ করছে এবং আইন অনুযায়ী সরকারের প্রাপ্য রাজস্ব আদায় কার্যক্রমকে ব্যাহত করছে। 'মামলার সঙ্গে জড়িত থাকায় রাজস্ব আদায় ব্যাহত হচ্ছে।'

একইসঙ্গে রিট মামলার বর্তমান 'স্ট্যাটাস' ও 'গ্রাউন্ড' সরকারের পক্ষে রায়ের সম্ভাবনা থাকায় মামলাটি কজলিস্টভুক্ত করে শুনানির মাধ্যমে নিষ্পত্তির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে চিঠিতে অ্যাটর্নি জেনারেলের প্রতি অনুরোধ জানান তিনি।

প্রসঙ্গত, গত বছরের ৪ এপ্রিল প্যাকেটের গায়ে ভুয়া ও ব্যবহৃত ব্যান্ড রোল লাগিয়ে বাজারজাত করায় আকিজ বিড়ির রাজস্ব ফাঁকি তদন্তের নির্দেশ দেয় হাইকোর্ট। হাইকোর্টের বিচারপতি কাজী মো. রেজা-উল হক ও বিচারপতি এবিএম আলতাফ হোসেনের বেঞ্চ এ আদেশ দেয়।

(দ্য রিপোর্ট/ এইচএসএম/ এনআই/ ফেব্রুয়ারি ১২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশেষ সংবাদ এর সর্বশেষ খবর

বিশেষ সংবাদ - এর সব খবর