thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

শীতলক্ষ্যায় উচ্ছেদ অভিযান

২০১৪ ফেব্রুয়ারি ১৩ ২২:০৩:২০
শীতলক্ষ্যায় উচ্ছেদ অভিযান

দ্য রিপোর্ট প্রতিবেদক : সিদ্ধিরগঞ্জে শীতলক্ষ্যা নদীর কাঁচপুর ব্রিজ এলাকায় ভরাটকৃত অংশ উদ্ধারে উচ্ছেদ অভিযান শুরু হয়েছে। নারায়ণগঞ্জ জেলা প্রশাসন ও বিআইডব্লিউটিএ-এর যৌথ উদ্যোগে বৃহস্পতিবার থেকে ৩ দিনব্যাপী এ উচ্ছেদ অভিযান চলবে।

এ সময় ভেক্যু, ভালকহেড ও ১০টি ট্রাক দিয়ে ভরাটকৃত অংশ খনন করে বালি অপসারণ করা হচ্ছে।

জানা যায়, শীতলক্ষ্যা নদীর কাঁচপুর ব্রিজ এলাকার শিমরাইল মৌজায় উচ্ছেদ অভিযান নারায়ণগঞ্জ জেলার প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেট আব্দুর রউফ তালুকদারের নেতৃত্বে বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দর এর যুগ্ম-পরিচালক মঞ্জুর কাদির,ঊর্ধ্বতন উপ-পরিচালক আলমগীর কবীর, নির্বাহী প্রকৌশলী মো. সেলিমসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের উপস্থিতিতে পরিচালিত হয়। উচ্ছেদ অভিযান চলে বিকাল ৫টা পর্যন্ত। বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দর এর ঊর্ধ্বতন উপ-পরিচালক আলমগীর কবীর জানান, এ উচ্ছেদ অভিযান চলবে ৩ দিনব্যাপী। এ সময় শীতলক্ষ্যা নদীর ভরাটকৃত অংশ থেকে প্রায় ৭ লাখ ঘনফুট বালি অপসারণ করা হবে। তিনি আরও জানান, হাইকোর্টের নির্দেশে সীমানা নির্ধারণী পিলার স্থাপনের কাজের পর শীতলক্ষ্যা নদীর তীরে ৫ কিলোমিটার এলাকায় নদীর তীর রক্ষায় পাকা স্থাপনা নির্মাণ, পায়ে হেঁটে চলার জন্য ওয়াকওয়ে নির্মাণ ও গাছ লাগানোর কাজ শুরু হয়। এরপর হাইকোর্ট নদীর তীরে বালু বা মাটি দ্বারা ভরাট কার্যক্রম বন্ধের পাশাপাশি নদীর তীরে বালু ব্যবসা বন্ধের নির্দেশ দেন। সে নির্দেশনা অনুযায়ী গত বছর সিদ্ধিরগঞ্জ ও রূপগঞ্জ থানায় ৩৬ জন বালু ব্যবসায়ীদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছিল।

এদিকে এলাকাবাসীর দাবি- উচ্ছেদ অভিযান শুধুই লোক দেখানো। নাম প্রকাশ না করার শর্তে একাধিক বাসিন্দা জানান, বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ লোক দেখানো এ উচ্ছেদ অভিযানের আয়োজন করে দৈনিক লক্ষাধিক টাকা ব্যয় করছে। অথচ এ উচ্ছেদ অভিযান কোনো উপকারেই আসছে না। এ ছাড়াও অবৈধ বালু ব্যবসা ঠেকাতে ওয়াকওয়ে নির্মাণ করলেও কিছু কিছু অংশে রহস্যজনক কারণে ফাঁকা রেখেছে, যে স্থান দিয়ে অবৈধভাবে বালু ব্যবসা অব্যাহত রয়েছে। গত ২৯ জানুয়ারি নৌ-পরিবহনমন্ত্রী শাহজাহান খান ওয়াকওয়ের পরিদর্শনে এসে ফাঁকা দেখতে পেয়ে অবিলম্বে ফাঁকা বন্ধ করার নির্দেশ দেন। এ ফাঁকা স্থান গতকাল পর্যন্ত বন্ধ করা হয়নি। এ নিয়েও এলাকাবাসীর মাঝে ক্ষোভ বিরাজ করছে।

(দ্য রিপোর্ট/এস/এমসি/এএল/ফেব্রুয়ারি ১৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর