thereport24.com
ঢাকা, রবিবার, ১৬ জুন ২০১৯, ২ আষাঢ় ১৪২৬,  ১১ শাওয়াল ১৪৪০

আজ ভ্যালেন্টাইনস ডে

প্রেমিকহৃদয়ের জন্য লাল গোলাপ শুভেচ্ছা

২০১৪ ফেব্রুয়ারি ১৪ ০০:১৯:৩৪

ভ্যালেন্টাইনস ডে, যাকে আমরা বিশ্ব ভালোবাসা দিবস নাম দিয়েছি। মাত্র কয়েক বছর আগেও আমাদের দেশে এই দিনটির সঙ্গে পরিচিতজন খুঁজে পাওয়া ছিল দুষ্কর। আজ সেই দিনটি ঘিরে কত আয়োজন।

ইউরোপে খ্রিষ্টধর্ম বিকাশের পর সেন্ট ভ্যালেন্টাইন নামের এক ধর্মযাজকের ত্যাগের কারণে এই দিবসটি তার অনুসারীদের কাছে গুরুতপূর্ণ হয়ে ওঠে। পরবর্তী সময়ে এক রোমান সৈনিক ভ্যালেন্টাইন যুদ্ধ থেকে ফিরে তার প্রেমিকাকে বিয়ে করার কথা ছিল। যুদ্ধ জয় হলেও ভ্যালেন্টাইনের আর যুদ্ধ শেষে জীবিত ফেরা হয়নি। কালে সেই বিয়োগান্তক প্রেম রোমান সাম্রাজ্য ছাড়িয়ে ইউরোপের প্রেমিকহৃদয়ে উপাখ্যান হয়ে ওঠে।

আঠার শতকে ইংলিশ কবি চসার ভ্যালেন্টাইনের প্রেমকে তার কাব্যে মহিমান্বিত করে তোলেন। এরপর থেকে আধুনিক ইউরোপ প্রেমকে মেনে নিতে থাকে। প্রেমিক-প্রেমিকারা ভ্যালেন্টাইন স্মরণে ১৪ ফেব্রুয়ারি ফুল দিয়ে ভালোবাসা বিনিময় করতে শুরু করে।

ইউরোপ পার হয়ে আজ পৃথিবীর বহুদেশেই ভ্যালেন্টাইন দিবস পালন হতে শুরু করেছে। এটা মানুষের আধুনিক মনস্কতারই স্বীকৃতি। নানা সামাজিক যোগাযোগের কারণে আগামী দিনগুলোতে এই দিনটি বিশ্বজনীন চরিত্র নেবে। ভালোবাসায় অনেক যন্ত্রণা থাকলেও প্রেমিকহৃদয়ের কাছে তা মহিমান্বিত। একটি বিশেষ দিন তাদের জন্য থাক, থাকুক তাদের জন্য লাল গোলাপ শুভেচ্ছা।

পাঠকের মতামত:

SMS Alert