thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

সপ্তাহ শেষে কমেছে ব্রড ইনডেক্স, লেনদেন ও বাজার মূলধন

২০১৪ ফেব্রুয়ারি ১৪ ১৪:৫৩:০৬
সপ্তাহ শেষে কমেছে ব্রড ইনডেক্স, লেনদেন ও বাজার মূলধন

দ্য রিপোর্ট প্রতিবেদক : লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের মধ্যে চার কার্যদিবস বাজার নিম্নমুখী থাকায় সপ্তাহ শেষে দেশের উভয় পুঁজিবাজারে মূল্য সূচক, টাকার পরিমাণে লেনদেন এবং বাজার মূলধন কমেছে। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে দৈনিক গড় লেনদেন সাড়ে পাঁচশ কোটি টাকার ঘরে নেমেছে। আগের সপ্তাহে দৈনিক গড় লেনদেন ছিল প্রায় সাড়ে সাতশ কোটি টাকা।

সপ্তাহ শেষে ডিএসইর ব্রড ইনডেক্স কমেছে ১.৭৭ শতাংশ বা ৮৫ পয়েন্ট। সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৮২২ পয়েন্টে, সোমবার ৪৭৯৭ পয়েন্টে, মঙ্গলবার ৪৭৬৩ পয়েন্টে, বুধবার ৪৭৬৩ পয়েন্টে এবং বৃহস্পতিবার অবস্থান করে ৪৭৫৯ পয়েন্টে।

রবিবার ডিএসইর ব্রড ইনডেক্স কমে ২২ পয়েন্ট, সোমবার কমে ২৪ পয়েন্ট, মঙ্গলবার কমে ৩৪ পয়েন্ট, বুধবার বাড়ে ০.২ পয়েন্ট এবং বৃহস্পতিবার কমে ৪ পয়েন্ট।

শরীয়াহ সূচক কমেছে ০.০৬ শতাংশ বা ০.৬১ পয়েন্ট।

তবে ডিএস-৩০ ইনডেক্স সপ্তাহ শেষে বেড়েছে ০.৮৮ শতাংশ বা ১৪ পয়েন্ট। এ ছাড়া শরীয়াহ সূচক বেড়েছে ২.২৭ শতাংশ বা ২২ পয়েন্ট।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন কমেছে ২০.৯৮ শতাংশ বা ৭৬৮ কোটি ৮৭ লাখ ৪৪ হাজার ৫৯৪ টাকা।

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৬৯৫ কোটি ২৯ লাখ ৮১ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট, সোমবার ৬০৩ কোটি ৪৮ লাখ ৮৩ হাজার টাকা, মঙ্গলবার ৪৯০ কোটি ৫৮ লাখ ৫৬ হাজার টাকা, বুধবার ৫৭২ কোটি ৪০ লাখ ১০ হাজার টাকা এবং বৃহস্পতিবার লেনদেন হয়েছে ৫৩৩ কোটি ৯০ লাখ ৬১ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার ৮৯৫ কোটি ৬৭ লাখ ৯২ হাজার ৮৮৩ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৬৬৪ কোটি ৫৫ লাখ ৩৭ হাজার ৪৭৭ টাকা।

গত সপ্তাহে ডিএসইতে দৈনিক গড় লেনদেন কমেছে ২০.৯৮ শতাংশ বা ১৫৩ কোটি ৭৭ লাখ ৪৮ হাজার ৯১৮ টাকা।

গত সপ্তাহের প্রতি কার্যদিবস ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৫৭৯ কোটি ১৩ লাখ ৫৮ হাজার ৫৭৭ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

আগের সপ্তাহে দৈনিক গড় লেনদেন হয়েছিল ৭৩২ কোটি ৯১ লাখ ৭ হাজার ৪৯৫ টাকা।

সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৩০২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৮টির, কমেছে ২৪৪টির, দর অপরিবর্তিত রয়েছে ৬টির এবং লেনদেন হয়নি ৪টি কোম্পানির।

গত সপ্তাহে ডিএসইতে বাজার মূলধন কমেছে ০.৬৮ শতাংশ বা ১ হাজার ৯৮৭ কোটি ৩১ লাখ ৯৭ হাজার ৯৭ টাকা।

সপ্তাহের প্রথম কার্যদিবসে বাজার মূলধন ছিল ২ লাখ ৯১ হাজার ৯২০ কোটি ৬৪ লাখ ৬৫ হাজার ২৩৯ টাকা এবং সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন ছিল ২ লাখ ৮৯ হাজার ৯৩৩ কোটি ৩২ লাখ ৬৮ হাজার ১৪২ টাকা।

গত সপ্তাহে ডিএসইতে ‘এ’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ৯১.১৪ শতাংশ, ‘বি’ ক্যাটাগরির ৪.০৫ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ২.৯০ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরির ১.৯১ শতাংশ।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক সপ্তাহ শেষে ১.৬৯ শতাংশ বা ১৬১ পয়েন্ট বেড়েছে। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ২৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৪টির, কমেছে ২০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪টি কোম্পানির শেয়ার দর।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/এমএআর/আরকে/ফেব্রুয়ারি ১৪, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর