thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

নড়াইলে ২ দিনব্যাপী সুলতান উৎসব শুরু

২০১৪ ফেব্রুয়ারি ১৪ ১৬:৫৩:২৬
নড়াইলে ২ দিনব্যাপী সুলতান উৎসব শুরু

নড়াইল প্রতিনিধি : নড়াইলে দুই দিনব্যাপী সুলতান উৎসব শুরু হয়েছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমীর আয়োজনে এবং নড়াইল জেলা শিল্পকলা একাডেমীর ব্যবস্থাপনায় এ উৎসবের আয়োজন করা হয়।

এসএম সুলতান সংগ্রহশালা চত্বরে শুক্রবার সকাল ১০টায় শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার মধ্য দিয়ে এ উৎসব শুরু হয়। উৎসব চলবে শনিবার রাত ১১টা পর্যন্ত।

দুই দিনব্যাপী উৎসবের প্রথম দিনের কর্মসূচির মধ্যে ছিল শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, এসএম সুলতানের রেপ্রিকা প্রদর্শনী, আক্রোবেটিক প্রদর্শনী, শিশুদের নৌকা ভ্রমণ, শিল্প আড্ডা, সেমিনার ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

বিকেলে আলোচনা সভায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকির সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। স্বাগত বক্তব্য দেন- বাংলাদেশ শিল্পকলা একাডেমীর চারুকলা বিভাগের পরিচালক মো. আনোয়ার হোসেন।

বিশেষ অতিথি ছিলেন নড়াইল-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট শেখ হাফিজুর রহমান, জেলা প্রশাসক ও সুলতান ফাউন্ডেশনের সভাপতি আব্দুল গাফফার খান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শরীফ হুমায়ুন কবীর, এসএম সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব প্রফেসর মুন্সী হাফিজুর রহমান, সম্মিলিত সাংস্কৃতিক জোট নড়াইল শাখার আহ্বায়ক মলয় কুমার কুণ্ডু প্রমুখ।

এর আগে অতিথিবৃন্দ শিশুদের সঙ্গে চিত্রা নদীতে নৌকা ভ্রমণে যান এবং বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের জীবন ও কর্ম গল্প এবং আলোচনার মাধ্যমে শিশুদের সামনে তুলে ধরেন। উৎসবের শেষ দিন শনিবারের কর্মসূচির মধ্যে রয়েছে- স্মৃতিচারণ, শিল্পীর জীবন ও কর্মের ওপর সেমিনার, শিশু আড্ডা, আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

প্রসঙ্গত, শিল্পীর জীবদ্দশা থেকে স্থানীয়ভাবে সুলতান মেলার আয়োজন করা হয়ে থাকলেও দীর্ঘকাল পর বাংলাদেশ শিল্পকলা একাডেমীর উদ্যোগে এ প্রথম দুই দিনব্যাপী সুলতান উৎসবের আয়োজন করা হয়েছে।

(দ্য রিপোর্ট/এএস/এনডিএস/সা/ফেব্রুয়ারি ১৪, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শিল্প ও সংস্কৃতি এর সর্বশেষ খবর

শিল্প ও সংস্কৃতি - এর সব খবর