thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

ভূপেন হাজারিকার দ্বিতীয় মৃত্যুবার্ষিকী

গানের পাখি

২০১৩ নভেম্বর ০৫ ১৪:৫৬:২২
গানের পাখি

ইসহাক ফারুকী : ‘মানুষ মানুষের জন্য,’‘আমি এক যাযাবর’, ‘মেঘ থম থম করে’ কিংবা ‘বিমূর্ত এই রাত্রি আমার,’ গানগুলো শুনলেই মনে পড়ে যায় একটি নাম- ভূপেন হাজারিকা। গুরুতর অসুস্থ অবস্থায় ২০১১ সালে ৩০ জুন মুম্বাইয়ের কোকিলাবেন ধীরুভাই আম্বানী হাসপাতাল ও চিকিৎসা গবেষণা ইন্সটিটিউটে তাকে ভর্তি করা হয়। তারপর তিনি কিডনি বৈকল্যসহ বার্ধক্যজনিত সমস্যায় জর্জরিত হয়ে ঐ বছরের ৫ নভেম্বর মৃত্যুবরণ করেন। তাঁর মৃত্যুর পর পার হয়ে গেলো দুটি বছর। সংগীতাঙ্গনের এই উজ্জ্বল নক্ষত্রের দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি জানাচ্ছে দি রিপোর্ট টোয়েন্টি ফোর ডট কম।

১৯২৬ সালের ৮ সেপ্টেম্বর আসামের সদিয়ায় জন্ম নেয়া দরাজ গলার এই সংগীতজ্ঞ মাত্র ১০ বছর বয়স থেকেই গান লিখে সুর দিতে থাকেন। আসামের চলচ্চিত্রশিল্পের সঙ্গে তাঁর সম্পর্কের সূচনা হয় এক শিশুশিল্পী হিসেবে। ১৯৩৯ সালে মাত্র ১২ বছর বয়সে তিনি অসমীয়া ভাষায় নির্মিত জ্যোতিপ্রসাদ আগরওয়ালা পরিচালিত ইন্দুমালতী ছবিতে ‘বিশ্ববিজয় নওজোয়ান’ শিরোনামে একটি গান গেয়েছিলেন। পরে তিনি অসমীয়া চলচ্চিত্রের একজন জনপ্রিয় সংগীত পরিচালক হয়ে ওঠেন। অসমীয়া ভাষা ছাড়া বাংলা ও হিন্দি ভাষাতেও তিনি সমান পারদর্শী ছিলেন এবং অনেক গান গেয়েছেন। অবশ্য এসব গানের অনেকগুলোই মূল অসমীয়া থেকে বাংলায় অনূদিত।

নীলকান্ত হাজারিকা ও শান্তিপ্রিয়া হাজারিকার দশ সন্তানের মধ্যে বড় ভূপেন হাজারিকা ১৯৪২ সালে গুয়াহাটির কটন কলেজ থেকে ইন্টারমিডিয়েট অব আর্টস, কাশী হিন্দু বিশ্ববিদ্যালয় থেকে ১৯৪৪ সালে বিএ এবং ১৯৪৬ সালে রাষ্ট্রবিজ্ঞানে এমএ পাস করেন। ১৯৫২ সালে নিউ ইয়র্কের কলম্বিয়া ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তাঁর গবেষণার বিষয় ছিল ‘প্রাপ্তবয়স্কদের শিক্ষায় শ্রবণ-দর্শন পদ্ধতি ব্যবহার করে ভারতের মৌলিক শিক্ষাপদ্ধতি প্রস্তুতি সংক্রান্ত প্রস্তাব’।

ব্যারিটোন কণ্ঠস্বর ও কোমলভঙ্গির জন্য খ্যাত এই শিল্পীর বাংলা গানগুলোতে মানবপ্রেম, প্রকৃতি, ভারতীয় সমাজবাদ, জীবন-ধর্মীয় বক্তব্য বিশেষভাবে উঠে এসেছে। তাছাড়া তাঁর গানে শোষণ, নিপীড়ন, নির্যাতনের বিরূদ্ধে বলিষ্ঠ প্রতিবাদী সুরও উচ্চারিত হয়েছে বহুবার। স্থানীয় গীত-রীতি ওজা-পালি (চর্যাপদের সমসাময়িক), দুর্গাবরী গীত (একজন গীত ব্যক্তিত্ব), বরগীত, কামরূপী ও গোয়ালপাড়ার লোকগীত, কাহিনীগীত (মালিতা), জিকির, চা মজদুরের গান, বিহুগীত, হুঁচরি প্রভৃতি লোক ও গ্রামীণ সংস্কৃতির আবহে লালিত হয়েছেন ভূপেন হাজারিকা।

তাঁর কণ্ঠ ও সুরে সমৃদ্ধ বাংলা ছবিগুলোর মধ্যে রয়েছে-‘জোনাকির আলো’, ‘কড়ি ও কোমল’, ‘অসমাপ্ত’, ‘এখানে পিঞ্জর’, ‘বেচারা’, ‘দুইদম্পতি’, ‘মাহুত বন্ধুর’ প্রভৃতি। হিন্দি ছবি কল্পনা লাজমির ‘রুদালি’, ‘এক পল’, ‘দরমিয়’, ‘দমন’‘কিঁউ’, ‘সাই পরাঞ্জপের পাপিহা’এবং ‘সাজ’, মকবুল ফিদা হুসেনের ‘গজগামিনী’। তার নিজের পরিচালিত অসমিয়া ছবিগুলোর মধ্যে ‘শকুন্তল’, ‘প্রতিধ্বনি’ এবং ‘লটিঘটি’ উল্লেখযোগ্য।

১৯৭৫ সালে ২৩তম জাতীয় চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ আঞ্চলিক চলচ্চিত্র ‘চামেলী মেমসাহেব’ছবির সংগীত পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন তিনি। এছাড়া ১৯৭৭ সালে পদ্মশ্রী, ১৯৮৭ সালে আসাম সরকারের শঙ্করদেব পুরস্কার, ১৯৯২ সালে দাদাসাহেব ফালকে পুরস্কার, ২০০১ সালে পদ্মভূষণসহ অসংখ্য পুরস্কার পান। এছাড়া ১৯৯৩ সালে জাপানে এশিয়া প্যাসিফিক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রথম ভারতীয় হিসেবে ‘রুদালী’ ছবির শ্রেষ্ঠ সংগীত পরিচালকের পুরস্কার অর্জন করেন।

আসামকে নিজস্ব ঢঙয়ে পরিচিত করার জন্য ১৯৯৩ সালে ড. ভুপেন হাজারিকা আসাম সাহিত্যসভার সভাপতি হন। ২০০৯ সালের ১৪ ফেব্রুয়ারি অল আসাম স্টুডেন্টস ইউনিয়নের উদ্যোগে গুয়াহাটির ডিঘালিফুখুহুরি হ্রদের তীরবর্তী জিএসবি রোডে তাঁর একটি স্মারক ভাস্কর্য তৈরি করা হয়। আসামের ভাস্কর্যশিল্পী বীরেন সিংহ ফাইবার গ্লাস ও অন্যান্য পদার্থ দিয়ে ‘ড. ভুপেন হাজারিকা ভাস্কর্য তৈরি করেন।

আসামের গুয়াহাটিতে ব্রহ্মপুত্রপারে সমাহিত ভূপেন হাজারিকার স্ত্রী প্রিয়ম্বদা প্যাটেল বর্তমানে অবস্থান করছেন কানাডায় আর একমাত্র পুত্র তেজ হাজারিকা রয়েছেন নিউইয়র্কে। গঠন করেছেন বাবার নামে ‘ড. ভূপেন হাজারিকা ফাউন্ডেশন’। এ সংস্থার বর্তমান সদস্য সংখ্যা ২১। তাদের অধিকাংশই শিল্পীর পরিবারের সদস্য। তারা সবাই ভূপেন হাজারিকার সৃষ্টি ও কর্ম সংরক্ষণ এবং এর প্রচার ও প্রসারে কাজ করবেন। সংস্থাটির মূল লক্ষ্য ভূপেন হাজারিকার সৃষ্টি ও কাজকে আন্তর্জাতিকভাবে প্রচার করা। এছাড়া গুয়াহাটি বিশ্ববিদ্যালয়ের দেয়া ৬২ একরের সুবিশাল সমাধিস্থলে শিল্পীর জীবন ও কর্ম বিষয়ে গবেষণা প্রতিষ্ঠান ও সংগ্রহশালা গড়ে তোলার প্রস্তুতি চলছে।

(দিরিপোর্ট২৪/আইএফ/এপি/নভেম্বর ০৫, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর