thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

বিশ্ব ব্যাংকের সহায়তায় পরিসংখ্যান ব্যুরো শক্তিশালী হচ্ছে

২০১৩ নভেম্বর ০৫ ১৫:৩৯:৪৫
বিশ্ব ব্যাংকের সহায়তায় পরিসংখ্যান ব্যুরো শক্তিশালী হচ্ছে

দিরিপোর্ট প্রতিবেদক: বিশ্ব ব্যাংকের সহায়তায় বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোকে (বিবি্এস)শক্তিশালী করার লক্ষ্যে বাস্তবায়িত হচ্ছে জাতীয় পরিসংখ্যান উন্নয়ন কৌশল পত্র।

এ ব্যাপারে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব নাজিবুর রহমান বলেন, এ দলিলের অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তত্ত্বাবধানে একটি পেশাগত, কার্যকরী ও দক্ষ পরিসংখ্যান ব্যবস্থা গড়ে তোলা। এটি বাংলাদেশের টেকসই উন্নয়নে প্রয়োজনীয় সহযোগিতা দিতে সক্ষম।

তিনি আরো বলেন, জা্তীয় উন্নয়ন কৌশল পত্র তৈরির অন্যতম কারণ হলো তথ্যের গুণগত মানের উন্নয়ন, তথ্য প্রস্তুতকারী বিভিন্ন প্রতিষ্ঠানকে একটি প্লাটফর্মে নিয়ে আসা, তথ্য ব্যবহারকারীদের জন্য তথ্য প্রাপ্তির নিশ্চয়তা দেয়া ও জাতীয় পরিসংখ্যান পদ্ধতি তথা বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর বর্তমান সক্ষমতা পর্যালোচনা করে এর ক্ষমতা বৃদ্ধি করা।

তিনি বলেন, এই কৌশল পত্র তৈরিতে অর্থ দিয়ে সহায়তা করেছে বিশ্ব ব্যাংক। কৌশল পত্রটি এরইমধ্যে মন্ত্রিসভার কমিটির বৈঠকে অনুমোদন দেয়া হয়েছে।

প্রসঙ্গত, ২০০০ সালে জাতিসংঘ সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) গৃহীত হয়। সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার সূচকগুলো নির্ধারণে পরিসংখ্যা্ন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার অগ্রগতি পরিবীক্ষণ ও মূল্যায়নে পরিসংখ্যান মুখ্য ভূমিকা পালন করে আসছে। ২০১৫ পরবর্তী উন্নয়ন কর্মসূচি নির্ধারণেও পরিসংখ্যান মুখ্য ভূমিকা পালন করবে।

এরইমধ্যে ২০১৫ পরবর্তী উন্নয়ন কর্মসূচি নির্ধারণে গঠিত উচ্চ পর্যায়ের প্যানেলের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় পরিসংখ্যানকে পুরোপুরি সম্পৃক্ত করা, পরিসংখ্যানগত উপাত্ত আরো উম্মুক্ত করা ও সার্বিক পরিসংখ্যান ব্যবস্থা উন্নয়নের জন্য সহযোগিতা বৃদ্ধির ওপর গুরুত্ব দেয়া হয়েছে।

(দিরিপোর্ট২৪/ জ্যোসনা জামান/ কেএন/এমডি/নভেম্বর ০৫, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর