thereport24.com
ঢাকা, সোমবার, ১২ নভেম্বর ২০১৮, ২৮ কার্তিক ১৪২৫,  ৩ রবিউল আউয়াল ১৪৪০

পালিত হচ্ছে বিশ্ব পর্যটন দিবস

২০১৬ সেপ্টেম্বর ২৭ ১১:১২:৪৫
পালিত হচ্ছে বিশ্ব পর্যটন দিবস

দ্য রিপোর্ট প্রতিবেদক :উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) দেশজুড়ে পালিত হচ্ছে 'বিশ্ব পর্যটন দিবস ২০১৬’।

জনসাধারণের মধ্যে পর্যটন বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রতিবছরের মত এ বছরও জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থা UNWTO এর উদ্যোগে বিশ্বব্যাপী ২৭ নভেম্বর (মঙ্গলবার) ' বিশ্ব পর্যটন দিবস' পালন করা হচ্ছে। বাংলাদেশেও পালিত হচ্ছে দিবসটি।

এবার বিশ্ব পর্যটন দিবসের মূল প্রতিপাদ্য হচ্ছে 'সকলের জন্য পর্যটন : সার্বজনীন পর্যটনের অভিগম্যতা'। এবারের প্রতিপাদ্যে, পর্যটন কর্মকাণ্ডে নারী, পুরুষ, বয়স্ক, যুবা, শিশু, সচ্ছল, অসচ্ছল, প্রতিবন্ধী সকল শ্রেণির মানুষের অংশগ্রহণের বিষয়টি গুরুত্ব পেয়েছে।

দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ৮টায় এক বর্ণাঢ্য র‍্যালি রাজধানীর মৎস্য ভবনের সামনের সড়ক থেকে শুরু হয়ে হাইকোর্ট ও দোয়েল চত্বর হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে গিয়ে শেষ হয়। র‍্যালির উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এস এম গোলাম ফারুক।

দিবসটির উপলক্ষে সকাল সাড়ে দশটায় টিএসসি চত্বরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের উদ্যোগে কেক কাটা হয়। বিজনেস ফ্যাকাল্টির সম্মেলন কক্ষে এক আলোচনা সভা ও বিকেলে টিএসসি চত্বরে লোক সংগীতের আয়োজন করা হয়েছে।

এছাড়াও বিকেল ৫টায় মহাখালীতে হোটেল অবকাশের ব্যাংক্যুয়েট হলে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও বাংলাদেশ পর্যটন করপোরেশনের উদ্যোগে পর্যটন দিবসের গুরুত্ব তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

এ বছর বিশ্ব পর্যটন দিবস বাংলাদেশের জন্য বিশেষ গুরুত্ব বহন করছে কারণ বাংলাদেশে ২০১৬ সাল 'পর্যটন বর্ষ' হিসেবে পালন করা হচ্ছে। পর্যটন ক্ষেত্রে অপার সম্ভাবনাময় বাংলাদেশের পর্যটন অকর্ষণগুলোকে দেশ-বিদেশের সকল শ্রেণির মানুষের নিকট তুলে ধরতে বাংলাদেশ সরকার বিভিন্ন নীতিমালা প্রণয়ন করেছে।

(দ্য রিপোর্ট/পিএম/এমকে/এনআই/সেপ্টেম্বর ২৭, ২০১৬)

পাঠকের মতামত:

SMS Alert

এই দিনে এর সর্বশেষ খবর

এই দিনে - এর সব খবর