thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

দিনটি কর্মজীবী শিশুদের

২০১৪ ফেব্রুয়ারি ১৫ ১৪:৪৮:২৫
দিনটি কর্মজীবী শিশুদের

দ্য রিপোর্ট প্রতিবেদক : ‘শিশু শ্রম বন্ধ করি, শিক্ষা নিশ্চিত করি’ এ স্লোগান নিয়ে পালিত হল কর্মজীবী শিক্ষার্থী দিবস। বেসরকারি সংস্থা আন্ডার প্রিভিলাইজড চিলড্রেনস এডুকেশনাল প্রোগ্রাম (ইউসেফ), বাংলাদেশের আয়োজনে মিরপুরের ২নং সেক্টরে প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়ে শনিবার দিবসটি পালন করা হয়।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, অভিনেতা মোশারফ করিম ও মীর সাব্বির। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইউসেপের প্রধান নির্বাহী জাকি হাসান ও ইউসেপের বোর্ড অব গভর্নেসের চেয়ারম্যান এ মতিন চৌধুরী, সাবেক বোর্ড অব গভর্নেন্স কর্নেল (অব.) মুজিবুর রহমান প্রমুখ।

কর্মজীবী শিশুদের উদ্দেশে রাশেদা কে চৌধুরী বলেন, ‘তোমাদের দেখে আমার খুব ভালো লাগছে। তোমরা সামনে এগিয়ে গেলেই বাংলাদেশ এগিয়ে যাবে।’

তিনি আরও বলেন, ‘আমরা যারা আগের প্রজন্মের তাদের অনেক ব্যর্থতা রয়েছে। আশা করি, তোমরা ব্যর্থতার কালিমা মুছে দিয়ে বাংলাদেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে।’

অভিনেতা মীর সাব্বির বলেন, ‘আমি তোমাদের সাথে আছি। আমি তোমাদের বন্ধু। তোমাদের কাছে এসে আমার খুব ভালো লাগছে।’

দিবসটি উপলক্ষে কর্মজীবী শিশুদের মধ্যে ব্যাপক উচ্ছ্বাস ও উদ্দীপনা দেখা যায়। শিশুরা গান গেয়ে, ছবি এঁকে দিবসটি উৎযাপন করে। এ ছাড়া কর্মজীবী শিক্ষার্থীদের জন্য ছিল বিশেষ প্রতিযোগিতামূলক গেইম শো। দিবসটি উপলক্ষে শিশুদের স্বাস্থ্য পরীক্ষায় মেডিকেল ক্যাম্প বসানো হয়।

অনুষ্ঠানে মিরপুর হাউজিং বস্তিতে আগুন লাগার ফলে ক্ষতিগ্রস্ত ইউসেফের ১৪ শিক্ষার্থীকে এক লাখ ৪০ হাজার টাকা করে অনুদান দেওয়া হয়।

উল্লেখ্য, বাংলাদেশে ইউসেপের কার্যক্রম শুরু হয় ১৯৭২ সালে। বিগত চার দশক ধরে শিক্ষার্থীদের কারিগরি ও সাধারণ শিক্ষা প্রদানের মাধ্যমে আত্মকর্মসংস্থানের সহযোগিতা করে আসছে প্রতিষ্ঠানটি।

(দ্য রিপোর্ট/এএইচএস/একে/এমডি/এএইচ/ফেব্রুয়ারি ১৫, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর