thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

শঙ্খ নদীতে জেলেদের জালে শতকেজির ডলফিন

২০১৬ অক্টোবর ১১ ২২:৫২:৪৩
শঙ্খ নদীতে জেলেদের জালে শতকেজির ডলফিন

চট্টগ্রাম প্রতিনিধি : চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার শঙ্খ নদীতে জেলেদের জালে ধরা পড়েছে একটি ডলফিন। প্রায়১০০ কেজি ওজনের ডলফিনটি দেখতে ভিড় জমিয়েছে জনতা। গ্রামের কেউ কেউ এটাকে বিরল প্রজাতির মাছ বলে চিহ্নিত করেছেন।

স্থানীয় সূত্রে যায়, শঙ্খ নদীর চন্দনাইশের বৈলতলী এলাকায় সোমবার দিবাগত রাতে একদল জেলে বিজলী মাঝির নেতৃত্বে মাছ ধরার জন্য নদীতে ভাসা জাল বসায়। এ সময় গভীর রাতেজালে বিশাল আকারের জ্যান্ত ডলফিন আটকা পড়েছে দেখে প্রথমে জেলেরাভয়ে জাল ফেলে পালিয়ে যায়।

পরে সকালে নদী থেকে জাল তুলতে এসে দেখা যায়, তাদের জালে প্রায় ১০০ কেজি ওজনের ১০-১২ ফুট লম্বা এ ডলফিন আটকা পড়েছে।৪-৫ জন জেলে মাছটি নদীর পাড়ে তুললে এ সংবাদ এলাকায় ছড়িয়ে পড়ে। এটি দেখার জন্য উৎসুক জনতা ভিড় জমায়। জেলেরা নৌকায় করে তাদের বাড়িতে নিয়ে যায়।

বিজলী মাঝি জানায়, এটি ডলফিন মাছ, এটি খাওয়া না গেলেও মাছটির তেল অত্যন্ত মূল্যবান। এটি থেকে কমপক্ষে ৩-৪ কেজি তেল পাওয়া যাবে। এই তেল সচরাচর বিভিন্ন বাত ব্যথার ওষুধ হিসেবে ব্যবহৃত হয়।

উপজেলা মৎস্য দপ্তরের ক্ষেত্র সহকারী আবু বক্কর ছিদ্দিক জানান, এই মাছকে গুতোম মাছ বলা হয়। এরা এ সময় নদীতে বিচরণ করে থাকে।

(দ্য রিপোর্ট/এম/জেডটি/অক্টোবর ১১, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর