thereport24.com
ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল 24, ৪ বৈশাখ ১৪৩১,  ৮ শাওয়াল 1445

অতিরিক্ত শিক্ষার্থীদের নিবন্ধন বাতিল হবে

বেসরকারি মেডিকেল কলেজে আসন বাড়ছে না

২০১৬ অক্টোবর ১৮ ১৮:৪৫:১৩
বেসরকারি মেডিকেল কলেজে আসন বাড়ছে না

দ্য রিপোর্ট প্রতিবেদক : আগামী শিক্ষাবর্ষে (২০১৬-১৭) কোনো বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস ও বিডিএস কোর্সে আসন সংখ্যা বাড়ানো হবে না। এমনকি আগের শিক্ষাবর্ষে (২০১৫-১৬) অনুমোদিত আসন সংখ্যার অতিরিক্ত ভর্তিকৃত শিক্ষার্থীর নিবন্ধন বাতিল করা হবে।

সচিবালয়ে মঙ্গলবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে বেসরকারি মেডিকেল কলেজ নীতিমালা সংক্রান্ত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এতে সভাপতিত্ব করেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সভার সিদ্ধান্ত অনুযায়ী আগামীতে আসন বৃদ্ধির জন্য বেসরকারি মেডিকেল কলেজের আবেদনের পরিপ্রেক্ষিতে পরিদর্শনের পর স্বাস্থ্য মন্ত্রণালয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল যৌথভাবে সিদ্ধান্ত নেবে।

এই সিদ্ধান্ত কঠোরভাবে বাস্তবায়নের জন্য স্বাস্থ্যমন্ত্রী সংশ্লিষ্টদের নির্দেশ দিয়ে বলেন, ‘এর ব্যত্যয় ঘটালে অতিরিক্ত শিক্ষার্থীদের নিবন্ধন করা হবে না।’

এ ধরনের অনাকাঙ্খিত ঘটনা এড়াতে মেডিকেল কলেজের আসন সংখ্যা সম্পর্কে তথ্য সংগ্রহের পর ভর্তি হওয়ার জন্য সংশ্লিষ্ট শিক্ষার্থী ও অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

পাশাপাশি তিনি সকল বেসরকারি মেডিকেল কলেজ কর্তৃপক্ষকে অভিভাবক ও শিক্ষার্থীদের প্রতি আসন অনুমোদন সংক্রান্ত সঠিক তথ্য সরবরাহেরও আহ্বান জানান।

বর্তমানে দেশে ৩০টি সরকারি মেডিকেল কলেজে ৩ হাজার ২১২ এবং ৬৪টি বেসরকারি মেডিকেল কলেজে ৬ হাজার ২০৫টি আসন রয়েছে।

এছাড়া ছয়টি সরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজগুলোর ডেন্টাল ইউনিট মিলিয়ে বিডিএস কোর্সে মোট ৬৩৫টি ও ২৪টি বেসরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটে এক হাজার ৩৮৫টি আসন রয়েছে।

২০১৬-১৭ শিক্ষাবর্ষে এমবিবিএসে ভর্তি পরীক্ষা হয় গত ৭ অক্টোবর। এতে ২৯ হাজার ১৮৩ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। বিডিএস কোর্সে দেশের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজে ৪ নভেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সভায় স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের (বিএমএ) মহাসচিব অধ্যাপক ডা. ইকবাল আর্সলান, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সভাপতি অধ্যাপক ডা. শহীদুল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ডা. ইসমাইল খানসহ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/আরএমএম/এস/এপি/অক্টোবর ১৮, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর