thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

সৌদি যুবরাজের মৃত্যুদণ্ড কার্যকর

২০১৬ অক্টোবর ১৯ ১৩:১৩:৫৫
সৌদি যুবরাজের মৃত্যুদণ্ড কার্যকর

দ্য রিপোর্ট ডেস্ক : নিজ দেশের এক নাগরিককে গুলি করে মারার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত এক সৌদি যুবরাজের দণ্ড কার্যকর করেছে দেশটির সরকার।

বিবিসির খবরে বলা হয়, তিন বছর আগে সৌদি রাজধানী রিয়াদে ঝগড়ায় লিপ্ত হয়েছিলেন যুবরাজ। সে সময় ওই ব্যক্তিকে গুলি করে মারেন প্রিন্স তুর্কি বিন সৌদ আল কবির।

সম্প্রতি রিয়াদে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। তবে সরকারের পক্ষ থেকে এ বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। সৌদি আরবে সাধারণত মৃত্যুদণ্ডপ্রাপ্ত ব্যক্তিদের শিরশ্ছেদ করা হয়।

বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, যুবরাজ কবির এ বছর দেশটিতে মৃত্যুদণ্ড কার্যকর হওয়া ১৩৪তম ব্যক্তি। তবে রাজপরিবারের কারও ফাঁসি কার্যকর সৌদি আরবে বিরল ঘটনা।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, দোষ স্বীকার করেছিলেন আল কবির।

এই মৃত্যুদণ্ড কার্যকরের কথা ঘোষণা করে মন্ত্রণালয় বলে, ‘সরকার নিরাপত্তা বজায় রাখা এবং ন্যায় বিচার নিশ্চিত করতে ব্যগ্র।’

আল অ্যারাবিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, নিহতের পরিবার ‘রক্তের বদলে ক্ষতিপূরণ’ নিতে অস্বীকার করে মৃত্যুদণ্ডের আর্জি জানায়।

মৃত্যুদণ্ডে দণ্ডিত হওয়া সৌদি রাজপরিবারের সদস্যদের মধ্যে প্রিন্স ফয়সাল বিন মুসাইদ আল সৌদের ঘটনা সবচেয়ে বেশি আলোচিত। ১৯৭৫ সালে তিনি তার চাচা বাদশা ফয়সালকে গুলি করে হত্যা করেছিলেন।

সৌদি আরবে বেশিরভাগ মানুষকে হত্যার দায়ে ফাঁসি দেয়া হয়। তবে চলতি বছরের জানুয়ারিতে সন্ত্রাসী কার্যক্রমের দায়ে এক দিনে জনপ্রিয় শিয়া নেতা শেখ নিমর আল নিমরসহ ৫০ জনের ফাঁসি দেয়া হয়েছিল।

(দ্য রিপোর্ট/এআরই/এনআই/অক্টোবর ১৯, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর