thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

জোড়া লাগানো শিশুর পৃথক পায়ুপথ তৈরি

২০১৬ অক্টোবর ২০ ১৩:০৭:৩৫
জোড়া লাগানো শিশুর পৃথক পায়ুপথ তৈরি

দ্য রিপোর্ট প্রতিবেদক : ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি গাইবান্ধার জোড়া লাগানো শিশু দু’টির আংশিক সফল অস্ত্রোপচার হয়েছে। অস্ত্রোপচারের মাধ্যমে শিশু দু’টির পৃথক পায়ুপথ (পায়খানার রাস্তা) তৈরি করতে সফল হয়েছেন চিকিৎসকরা।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) সকাল সাড়ে ৮টার দিকে জোড়া লাগানো শিশুর দেহে অস্ত্রোপচার শুরু করেন ডাক্তাররা। প্রায় সোয়া ১ ঘণ্টা ধরে জোড়া লাগানো শিশুর দেহে অপারেশেন করা হয়।

অপারেশন শেষে ঢামেক হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. শাহনুর ইসলাম দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে এসব তথ্য জানিয়ে বলেন, জোড়া লাগানো শিশু দু’টির দেহে আংশিক সফল অস্ত্রপচার হয়েছে। তবে তাদের পৃথক করার জন্য আরও পরীক্ষা নিরীক্ষা করা হবে। তবে তাদের দেহে ইনফেকশন রয়েছে। এ কারণে তাদের আশংকামুক্ত বলা যাচ্ছে না।

গত ২৯ সেপ্টেম্বর জোড়া লাগানো শিশু দু’টি জন্ম দেন গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ এলাকার শাহিদা বেগম। অবস্থা খারাপ হলে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয় তাদের। পরে সবার সহযোগিতায় ৮ অক্টোবরে ঢামেক হাসপাতালে নিয়ে আসা হয়।

এরপর ১৪ অক্টোবর রাত তিনটার দিকে কেরাণীগঞ্জ থেকে জোড়া লাগানো একটি ছেলে শিশুকে ঢামেক হাসপাতালে ভর্তি করেন এক চিকিৎসক। তার একটি দেহ থাকলেও দু’টি মাথা ছিল। বৃহস্পতিবার (২০ অক্টোবর) সকালে ওই শিশুটি মারা গেছে।

(দ্য রিপোর্ট/আরএস/এমকে/এনআই/অক্টোবর ২০, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর