thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

সাড়ে তিন লাখ টন চাল সংগ্রহ করবে সরকার

২০১৩ নভেম্বর ০৫ ১৭:৫৩:৫৯
সাড়ে তিন লাখ টন চাল সংগ্রহ করবে সরকার

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : চলতি আমন মৌসুমে ৩ থেকে সাড়ে ৩ লাখ টন চাল সংগ্রহ করবে সরকার। এই বছরে প্রতি কেজি চালের দাম ২৯ টাকার কম হবে না বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী ড. আবদুর রাজ্জাক।

খাদ্য মন্ত্রাণালয়ের খাদ্য পরিধারণ ও পরিবীক্ষণ কমিটির বৈঠক শেষে মঙ্গলবার বিকেলে তিনি সাংবাদিকদের এ কথা জানান। খাদ্যমন্ত্রী বলেন, বৈঠকে কি পরিমাণ চাল ক্রয় করা হবে এবং চালের মূল্য কত হবে এ বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি।

মন্ত্রী আরো বলেন, বোরো চালের কেজি যেহেতু ২৯ টাকা এবং আমনের চাল বোরোর চেয়ে ভাল তাই এর মূল্য ২৯ টাকার কম হবে না।

এছাড়াও বৈঠকে সিদ্ধান্ত হয়েছে যে, কাবিখা প্রকল্পে যে চাল দেওয়া হয়, এখন থেকে সেই চালের পরিবর্তে সমপরিমাণ টাকা দেওয়া হবে।

দুটি কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রথম কারণ হচ্ছে গতবারের তুলনায় এবার চালের মজুদ কম। দ্বিতীয় কারণ হচ্ছে কাবিখার শ্রমিকরা ঠিকভাবে চাল পায়না।

বৈঠকে আমন চালের দাম চূড়ান্ত না করার কারণ সম্পর্কে খাদ্যমন্ত্রী ড. আবদুর রাজ্জাক সাংবাদিকদের বলেন, গত কয়েক দিন ধরে বাজারে চালের দাম একটু বাড়তি। এর কারণ সম্পর্কে তিনি সুনির্দিষ্ট কোনো তথ্য জানেন না বলে জানান। হরতালের কারণেও চালের দাম বাড়তি হতে পারে। আগামী ৮/১০ দিন পরে আমনের চাল যখন বাজারে উঠবে তখন চালের দাম স্থিতিশীল হবে। তখনই বৈঠক করে চালের দাম নির্ণয করা হবে বলে তিনি জানান।

(দিরিপোর্ট২৪/সোরা/এমএইচ/এমডি/নভেম্বর ০৫, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর