thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

যেমন হবে বঙ্গবন্ধু মিডিয়া কমপ্লেক্স

২০১৬ অক্টোবর ২০ ১৮:৫৪:১৫
যেমন হবে বঙ্গবন্ধু মিডিয়া কমপ্লেক্স

দ্য রিপোর্ট প্রতিবেদক : জাতীয় প্রেস ক্লাবে নির্মিত হচ্ছে ৩১তলা বিশিষ্ট বঙ্গবন্ধু মিডিয়া কমপ্লেক্স। বৃহস্পতিবার (২০ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেস ক্লাবের ৬২তম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কমপ্লেক্সের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। বাংলার ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে জড়িয়ে আছে জাতীয় প্রেস ক্লাব। ১৯৫৪ সালে ‘পূর্ব পাকিস্তান প্রেস ক্লাব’ প্রতিষ্ঠার পর থেকে বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনে ভূমিকা রাখে। নানা ইতিহাসের সঙ্গী হয়ে ঐতিহ্যবাহী জাতীয় প্রেস ক্লাব এবার ৩১তলার হাইরাইজ ভবনে রূপ নিচ্ছে। কি থাকছে জাতীয় প্রেস ক্লাবের বঙ্গবন্ধু মিডিয়া কমপ্লেক্সে? জেনে নেওয়া যাক তার টুকিটাকি।

এই আধুনিক কমপ্লেক্সে লাইব্রেরি, সিনেপ্লেক্স, মিডিয়া মিউজিয়াম, গেস্ট হাউস, ডরমেটরি, আইটিরুম, সবুজ বাগান প্রভৃতি থাকবে। কয়েকটি ফ্লোর বাণিজ্যিকভাবে ব্যবহার করা হবে। এসব ফ্লোর দেশের ব্যবসায়িক প্রতিষ্ঠানের কাছে ভাড়া দেওয়া হবে। ভবনের মাঝখানে থাকবে খালি জায়গা। ভবনের প্রতিটি ফ্লোরের আয়তন হবে ১৯ হাজার ৮০০ বর্গফুট।

এ ভবনের ছাদে থাকবে একটি শক্তিশালী হেলিপ্যাড। যে কোনো রাষ্ট্রপ্রধান বা সরকারপ্রধান প্রেসক্লাবে সাংবাদিক সম্মেলন করতে চাইলে হেলিকপ্টারে এসে ছাদে নেমে বিশেষ লিফটের মাধ্যমে কনফারেন্স কক্ষে চলে যেতে পারবেন। ভিআইপিদের জন্য নতুন ভবনে থাকবে বিশেষ লিফট। গাড়িতে এসেও ওই লিফটে করে বিশিষ্ট ব্যক্তিরা কনফারেন্স কক্ষে যেতে পারবেন।

প্রথম ১০তলা সম্পূর্ণ প্রেস ক্লাব এবং মিটিং, কনফারেন্সের ভাড়ার জন্য ব্যবহার হবে। সিঁড়ি, লিফটের পৃথক ব্যবস্থা থাকবে। ১১ থেকে ২৮তলা পর্যন্ত বিভিন্ন সংবাদপত্র, দেশি-বিদেশি সংস্থা, টিভি, রেডিওর অফিসের জন্য ভাড়া দেওয়া হবে। ২৯ থেকে ৩১তলা পর্যন্ত হেলথ ক্লাব, সুইমিংপুল, জিমনেসিয়াম, ইনডোর গেমস গ্রাউন্ড, গেস্ট হাউজ, ডাইনিং হল, সিনেপ্লেক্সের জন্য বরাদ্দ দেওয়া হবে।

পুরো কমপ্লেক্সের নিচে দুটি বেইজমেন্ট গাড়ি পার্কিং হবে, সেখানে একসঙ্গে প্রায় ৪২২টি গাড়ি পার্কিং-এর ব্যবস্থা থাকবে। প্রেস ক্লাব কমপ্লেক্সের পূর্বদিকে সচিবালয় হওয়ায় সচিবালয়কে কেপিআই বিবেচনায় উত্তর-পূর্ব কোণে খোলা জায়গাসহ চারতলা একটি ভবন ডিজাইনে রাখা হয়েছে যা নামাজের ঘর, ইউনিয়ন অফিস, মিটিং রুম, শোরুম, ডিসপ্লে সেন্টার ইত্যাদির জন্য ব্যবহার করা হবে। দক্ষিণ-পূর্ব কোণে থাকবে অডিটোরিয়াম; যার প্রবেশপথ বাইরে থেকে হওয়ার ফলে কমপ্লেক্সের মাঝখানের প্লাজায় লোকজনের আনাগোনা কম হবে। কমিউনিকেশন টাওয়ারসহ ছাদে এবং টাওয়ারের ঢালু অংশে সোলার প্যানেলের ব্যবস্থা থাকবে। আলো বাতাসের জন্য(এয়ারকুলার বাদে) বৈদ্যুতিক সুবিধা সোলার প্যানেলের মাধ্যমেই পাওয়া যাবে।

জাতীয় প্রেস ক্লাবের ৩১তলা ‘বঙ্গবন্ধু মিডিয়া কমপ্লেক্স’ নির্মাণের প্রেস ক্লাব কর্তৃপক্ষ দৈনিক পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে ডিজাইন আহ্বান করা হলে ‘গৃহায়ণবিদ’ অত্যন্ত উৎসাহের সঙ্গে পৃথিবীর সাম্প্রতিক যে সব হাইরাইজ বিল্ডিং হচ্ছে তা পর্যালোচনা করে ডিজাইন জমা দেয় এবং তাদের ডিজাইনটি নির্বাচিত হয়। পরবর্তীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সামনে ডিজাইনটি বিস্তারিতভাবে পেশ করা হলে তিনি ড্রইংগুলো দেখেন এবং কিছু পরিবর্তনের উপদেশ দেন। ক্লাবের পুরো জমি নিয়ে জাতীয় প্রেস ক্লাব বঙ্গবন্ধু মিডিয়া কমপ্লেক্স-এর ডিজাইন প্রণয়ন করা হয়।

জাতীয় প্রেস ক্লাবের বঙ্গবন্ধু মিডিয়া কমপ্লেক্সের প্রকল্প উপদেষ্টা হিসেবে রয়েছেন- স্থপতি কবি রবিউল হুসাইন, স্থপতি আবদুর রশিদ, স্থপতি সামসুল ওয়ারেস, ভাস্কর মজিবুর রহমান।

(দ্য রিপোর্ট/পিএস/এপি/অক্টোবর ২০, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর