thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

মিরাজের দুর্দান্ত টেস্ট অভিষেক

২০১৬ অক্টোবর ২০ ১৯:২১:০৪
মিরাজের দুর্দান্ত টেস্ট অভিষেক

দ্য রিপোর্ট প্রতিবেদক : প্রায় সাড়ে ১৪ মাস পর বৃহস্পতিবার (২০ অক্টোবর) সাদা পোশাকে মাঠে নেমেছে বাংলাদেশ ক্রিকেট দল। ইংল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হচ্ছে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। এখানেই দুর্দান্ত অভিষেক হয়েছে বাংলাদেশি অলরাউন্ডার মেহদি হাসান মিরাজ।

টসে জিতে প্রথমে ব্যাটিং করে সফরকারীরা দিন শেষে সংগ্রহ করেছে ৭ উইকেটে ২৫৮ রান। এ ম্যাচেই অভিষেক ঘটেছে বাংলাদেশ দলের তরুণ অলরাউন্ডার অনুর্ধ-১৯ দলের অধিনায়কের দায়িত্ব পালন করা মেহদি হাসান মিরাজ। অভিষেকেই অভিষেকেই ৫ উইকেট তুলে নিয়ে চমক সৃষ্টি করেছেন বাংলাদেশের তরুণ অলরাউন্ডার মেহদি হাসান মিরাজ।

অনুর্ধ-১৯ দলের অধিনায়কের দ্বায়িত্ব পালন করা মেহেদি হাসান মিরাজেরও অভিষেক হয়েছে এই ম্যাচে। অভিষেকেই চমক দেখিয়েছেন এই তরুণ অলরাউন্ডার। টাইগাদের হয়ে তুলে নিয়েছেন ইংলিশদের প্রথম উইকেট। অভিষেকী ইংলিশ বাঁহাতি ওপেনার ডাকেটকে বোল্ড করে এদিন টেস্টে নিজের অভিষেককে স্মরণীয় করে রাখেন মিরাজ।

ইংল্যান্ডের দলীয় ১৮ রানের সময় তাদের অভিষেক হওয়া বাঁহাতি ওপেনার ডাকেটকে বোল্ড করে সাজঘরে পাঠান মিরাজ। এরপরই দলীয় ২১ রানের সময়গ্যারে ব্যালেন্সকে এলবিডাব্লিউ করে সাজঘরে ফেরত পাঠিয়ে নিজের দ্বিতীয় উইকেটটি তুলে নেন মিরাজ। ৪০ রান করা জো রুটকে ক্যাচ আউট করে সাজঘরে পাঠান মিরাজ। মুশফিকের শরীর ছুঁয়ে যাওয়া ক্যাচটি ধরেন সাব্বির রহমান। দীর্ঘক্ষণ পর হাফসেঞ্চুরি করা জনি বায়ারস্টয়’র উইকেটটি তুলে নিয়ে সপ্তম বাংলাদেশি হিসেবে অভিষেকে পাঁচ উইকেট নেওয়ার গৌরব অর্জন করেন মেহদি হাসান মিরাজ।

প্রায় ১৯ বছর বয়সি এই অলরাউন্ডারের জাতীয় দলের হয়ে কোন ফরমেটে এটাই প্রথম মাঠে নামা। প্রথম শ্রেণীর ক্রিকেটে মিরাজ খেলেছেন এ পর্যন্ত ১২টি ম্যাচ। ১৪ ইনিংস ব্যাট করে তিনি করেছেন ৫২৪ রান। আর বল হাতে ১৯ ইনিংস বল করে নিয়েছেন ৪১টি উইকেট।

প্রসঙ্গত, এর আগে বাংলাদেশি বোলারদের মধ্যে টেস্ট অভিষেকে ৫টি করে উইকেট তুলে নিয়েছেন পর্যায়ক্রমে, সেহাগ গাজী, মানজারুল ইসলাম রানা, ইলিয়াস সানী, নাঈমুর রহমান, মাহমুদউল্লাহ রিয়াদ ও তাইজুল ইসলাম । যার অভিষেক হয়েছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঢাকার মাঠে। এরপর রয়েছেন মানজারুল ইসলাম। যার অভিষেক হয়েছিল জিম্বাবুয়ের বিপক্ষে বুলাওয়েতে। এরপর আছেন, ইলিয়াস সানী। যার অভিষেক হয়েছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রামে। এরপর আছেন, নাঈমুর রহমান। অভিষেক হয়েছে ভারতের বিপক্ষে, ঢাকাতে। এরপর আছেন মাহমুদউল্লাহ রিয়াদ অভিষেক হয়েছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, কিংসটাউনে। এছাড়া আছেন তাইজুল ইসলাম। যার অভিষেক হয়েছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, কিংসটাউনে। আর সবশেষ সপ্তম বাংলাদেশী বোলার হিসেবে চট্টগ্রামে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক হলো মেহদি হাসান মিরাজের।

(দ্য রিপোর্ট/এজে/অক্টোবর ২০, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর