thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

ঢাবির আইন বিভাগের সঙ্গে ইউএনএইচসিআরের সমঝোতা স্মারক

২০১৬ অক্টোবর ২০ ১৯:২৯:০৮
ঢাবির আইন বিভাগের সঙ্গে ইউএনএইচসিআরের সমঝোতা স্মারক

দ্য রিপোর্ট প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইন বিভাগের সঙ্গে একটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর। যার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের আইনের শিক্ষার্থীরা শরণার্থী আইন সম্পর্কে আরও বেশি জ্ঞান অর্জনের সুযোগ পাবে। তারা শরণার্থীদের আন্তর্জাতিক সুরক্ষা ও দেশীয় শরণার্থীদের সম্পর্কে ধারণাও লাভ করবে।

রাজধানীর গুলশানে ইউএনএইচসিআর এর কার্যালয়ে সংস্থাটির কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ শিনজি কুবো ও ঢাবির আইন বিভাগের চেয়ারম্যান ড. বোরহান উদ্দিন খানের মধ্যে বুধবার (২০ অক্টোবর) এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

আইন বিভাগের চতুর্থ বর্ষ ও তার চেয়ে উচ্চতর পর্যায়ের শিক্ষার্থীদের আন্তর্জাতিক শরণার্থী আইন এবং সংশ্লিষ্ট জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক আইন বিষয়ে ধারণা দেবেন সংস্থাটির এ সংক্রান্ত বিশেষজ্ঞ ও অতিথি বক্তারা। চলতি বছর নভেম্বর থেকে ২০১৭ সালের মে পর্যন্ত এ সমঝোতা স্মারক কার্যকর থাকবে।

চু সমঝোতা স্মারকের বিষয়ে শিনজি কুবো বলেন, বিশ্বব্যাপী বাস্তুহারা মানুষের সংখ্যা ক্রমেই বাড়ছে। এই চুক্তির মাধ্যমে শিক্ষার্থীরা আন্তর্জাতিক শরণার্থী সুরক্ষা আইন সম্পর্কে ব্যাপক ধারণা লাভ করবে। যার মাধ্যমে তারা এই বিষয়ে একেকজন পাইওনিয়ারে পরিণত হবে।

ড. বোরহান উদ্দিন খান বলেন, আমি বিশ্বাস করি এই সমঝোতা স্মারকের মাধ্যমে ইউএনএইচসিআর এর সঙ্গে সহযোগিতার সূচনা হল। এর মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে সংস্থাটির একটা সম্পর্ক তৈরি হবে ও তারা জ্ঞানগত দিকে সমৃদ্ধ হবে।

উল্লেখ্য, শরণার্থী আইন বিষয়ে ধারণা দিতে বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কাজ করে থাকে ইউএনএইচসিআর। সেই ধারাবাহিকতায় এবার ঢাবির সঙ্গে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হলো।

(দ্য রিপোর্ট/কেআই/এস/অক্টোবর ২০, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর