thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

সিমেন্ট-কাগজে বিনিয়োগ করবে সৌদি কোম্পানি

২০১৬ অক্টোবর ২০ ২০:৫১:৪০
সিমেন্ট-কাগজে বিনিয়োগ করবে সৌদি কোম্পানি

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশে সিমেন্ট ও কাগজ কারখানা স্থাপনে বিনিয়োগ করবে সৌদি আরবের উদ্যোক্তা প্রতিষ্ঠান আল রাজী গ্রুপ। এ লক্ষ্যে বৃহস্পতিবার (২০ অক্টোবর) শিল্প মন্ত্রণালয়ে বিসিআইসি এবং আল রাজী গ্রুপের মধ্যে একটি দ্বিপাক্ষিক সমঝোতা স্মারক সই হয়েছে।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর উপস্থিতিতে বিসিআইসির সচিব হাছনাত আহমেদ চৌধুরী এবং সৌদি আরবের মেসার্স আল রাজী কোম্পানি ফর ইন্ডাস্ট্রি অ্যান্ড ট্রেড-ব্যবস্থাপনা পরিচালক ইউসিফ আল রাজী সমঝোতা স্মারকে সই করেন।

সমঝোতা স্মারক অনুযায়ী, ছাতক সিমেন্ট কোম্পানি সংলগ্ন নিজস্ব জায়গায় ৩৩০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রসহ বার্ষিক ১৫ লাখ মেট্রিকটন উৎপাদন ক্ষমতাসম্পন্ন একটি আধুনিক প্রযুক্তির সিমেন্ট কারখানা স্থাপন করা হবে। সৌদি আল রাজী গ্রুপ ও বিসিআইসির যৌথ উদ্যোগে অথবা সরকারি-বেসরকারি অংশীদারিত্বে (পিপিপি) এ কারখানা করা হবে।

পাশাপাশি বিদ্যমান কর্ণফুলী পেপার মিলস লিমিটেড (কেপিএম) সংলগ্ন কারখানার নিজস্ব জমিতে ৩৬০ মেগাওয়াট পাওয়ার প্লান্টসহ বার্ষিক ৩ লাখ মেট্রিকটন উৎপাদন ক্ষমতাসম্পন্ন অত্যাধুনিক প্রযুক্তির একটি কাগজ কারখানা স্থাপন করা হবে। উভয় কারখানায় উৎপাদিত অতিরিক্ত বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হবে।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, সৌদি আরব বাংলাদেশের গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক উন্নয়ন অংশীদার। সৌদি প্রতিষ্ঠান আল রাজী গ্রুপের সঙ্গে বিসিআইসির চুক্তি সইয়ের মাধ্যমে সৌদি-বাংলাদেশ বিনিয়োগের নতুনধারা সূচনা হলো। এর ধারাবাহিকতায় বাংলাদেশে ভবিষ্যতে আরও সৌদি বিনিয়োগ আসবে।

এ সময় সমঝোতা স্মারককে প্রাথমিক বিনিয়োগ চুক্তি হিসেবে উল্লেখ করে শিল্পমন্ত্রী দ্রুত এর আর্থিক ও কারিগরি সমীক্ষা শেষে একে চূড়ান্ত রূপ দিতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দেন।

শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, চলতি বছর ১-৩ মার্চ শিল্পমন্ত্রী আমির হোসেন আমু সৌদি আরব সফরকালে সে দেশের বাণিজ্য ও শিল্পমন্ত্রী ড. তাওফিগ ফাওজান আলরাবিয়াহ্ এবং সৌদি বিনিয়োগকারীদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে শিল্পমন্ত্রী বাংলাদেশের সার, কেমিক্যাল, চিনি, সিমেন্ট, কাগজসহ উদীয়মান শিল্পখাতগুলোতে বিনিয়োগের জন্য সৌদি উদ্যোক্তাদের দৃষ্টি আকর্ষণ করেন।

পরবর্তীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৪-৬ জুন সৌদি আরব সফরকালে জেদ্দা চেম্বার অব কমার্স আয়োজিত এক সভায় সৌদি উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগের আহবান জানান।

এ পরিপ্রেক্ষিতে আল রাজী গ্রুপের পক্ষ থেকে বিসিআইসির আওতাধীন রাষ্ট্রায়ত্ত কারখানা ছাতক সিমেন্ট কোম্পানি এবং কর্ণফুলী পেপার মিলস্ লিমিটেড (কেপিএম) এলাকায় সিমেন্ট ও কাগজ কারখানা নির্মাণের পাশাপাশি বিদ্যুৎ উৎপাদনের আনুষ্ঠানিক প্রস্তাব দেওয়া হয়। বৃহস্পতিবার দ্বিপাক্ষিক সমঝোতা স্মারক সইয়ের মাধ্যমে সেটি চূড়ান্ত করা হলো।

সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীসহ, শিল্প মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/এসএস/এপি/এনআই/অক্টোবর ২০, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর