thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

গ্রামীণ নারীদের স্বাবলম্বী করতে ১০৫ কোটি টাকার প্রকল্প

২০১৬ অক্টোবর ২০ ২১:০৪:২৬
গ্রামীণ নারীদের স্বাবলম্বী করতে ১০৫ কোটি টাকার প্রকল্প

গ্রামীণ নারীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করার উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য উপজেলা পর্যায়ে মহিলাদের জন্য আয়বর্ধক প্রশিক্ষণ কার্যক্রম হাতে নিচ্ছে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়। এ-সংক্রান্ত একটি প্রকল্প প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে। এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১০৫ কোটি ৬৮ লাখ ৪৭ হাজার টাকা। ইতোমধ্যেই প্রকল্পটি অনুমোদনের জন্য প্রক্রিয়াকরণ শেষ করেছে পরিকল্পনা কমিশন। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন পেলে ২০১৯ সালের জুনের মধ্যে মধ্যে এটি বাস্তবায়ন করবে মহিলা বিষয়ক অধিদপ্তর।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের ভারপ্রাপ্ত সদস্য আবদুল মান্নান পরিকল্পনা কমিশনের মতামত দিতে গিয়ে বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে ১ লাখ ১৫ হাজার ২০ জন নারীকে আয়বর্ধক কর্মকাণ্ডের প্রশিক্ষণ দিয়ে কর্মসংস্থান ও আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা হবে। প্রকল্পটি নারীর ক্ষমতায়ন ও অর্থনৈতিক কর্মকাণ্ডে নারীর অংশগ্রহণ বৃদ্ধিতে সহায়ক হবে।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সূত্র জানায়, দেশের মোট জনসংখ্যার অর্ধেকের বেশি নারী। মহিলাবিষয়ক অধিদপ্তরের ৬৪টি জেলা অফিস তৃণমূল পর্যায়ের অনগ্রসর শিক্ষিত ও স্বল্পশিক্ষিত গরীব নারীদের প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে মহিলা প্রশিক্ষণ কেন্দ্রের কার্যক্রম বাস্তবায়ন করে থাকে। কিন্তু উপজেলা পর্যায়ে কোনো প্রশিক্ষণকেন্দ্র নেই। ফলে উপজেলা পর্যায়ের বিরাট সংখ্যক গরীব নারী বিভিন্ন প্রকার দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ হতে বঞ্চিত হচ্ছেন। বর্তমানে মহিলাবিষয়ক অধিদপ্তর আত্মকর্মসংস্থান ও দারিদ্র্য দূরীকরণের মাধ্যমে অনগ্রসর নারীর ক্ষমতায়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। উপজেলা পর্যায়ে নারীদের প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে দেশের ৪২৬টি উপজেলায় প্রতিবছর ৩টি ব্যাচে প্রতি ব্যাচে ৩০ জন করে ৪ মাস মেয়াদি যেকোনো ২টি ট্রেডে (টেইলারিং, ব্লক-বাটিক, সেমাই প্রস্তুতকরণ, বিউটিফিকেশন, ক্রিস্টাল, শোপিস তৈরি, শতরঞ্জি তৈরি, প্যাকেট তৈরি, মোমবাতি তৈরি, বেসিক কম্পিউটার প্রশিক্ষণ, ওভেন সিউইং মেশিন প্রশিক্ষণ, স্কার্ফ ও টুপি তৈরি প্রশিক্ষণ, ফ্যাশন ডিজাইন প্রশিক্ষণ, ট্যুরিস্ট গাইড প্রশিক্ষণ, মাশরুম ও মৌচাষ প্রশিক্ষণ, উলের পোশাক তৈরি প্রশিক্ষণ, সেলসম্যানশিপ প্রশিক্ষণ, মোবাইল সার্ভিসিং অ্যান্ড রিপেয়ারিং প্রশিক্ষণ, হাউজকিপিং প্রশিক্ষণ, ফ্রন্টডেস্ক ম্যানেজমেন্ট প্রশিক্ষণ) মোট ১ লাখ ১৫ হাজার ২০ জন নারীকে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে আত্মনির্ভরশীল ও দক্ষ মানবসম্পদে রূপান্তরের লক্ষ্যে মোট ১০৫ কোটি ৬৮ লাখ ৪৭ হাজার টাকা প্রাক্কলিত ব্যয়ে এবং ২০১৬ সালের জুলাই হতে ২০১৯ সালের জুনে বাস্তবায়নের জন্য প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে।

পরিকল্পনা কমিশন জানায়, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় থেকে প্রস্তাব পাওয়ার পর গত ৭ মার্চ পরিকল্পনা কমিশনে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। ওই সভার সুপারিশ অনুযায়ী প্রকল্পটি একনেকে উপস্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তা ছাড়া প্রকল্পটি সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার উদ্দেশ্য ও লক্ষ্যের সঙ্গে সঙ্গতিপূর্ণ। কেননা প্রকল্পটি সরকারের উন্নয়ন নীতির আওতায় দারিদ্র্য বিমোচন কর্মসূচিতে বাংলাদেশের দরিদ্র নারীর কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে তাদের আর্থিক অবস্থার উন্নয়ন তথা দেশের উন্নয়নে সরাসরি অবদান রাখতে সক্ষম হবে। এতে উৎপাদন বৃদ্ধি পাবে।

(দ্য রিপোর্ট/জেজে/এস/এম/এপি/অক্টোবর ২০, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর