thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

জামায়াতের নতুন আমিরের বিরুদ্ধে যুদ্ধাপরাধ অনুসন্ধান

২০১৬ অক্টোবর ২০ ২২:৩৬:০১
জামায়াতের নতুন আমিরের বিরুদ্ধে যুদ্ধাপরাধ অনুসন্ধান

দ্য রিপোর্ট প্রতিবেদক : জামায়াতের আমির হিসেবে শপথ নেওয়ার চারদিনের মাথায় মকবুল আহমাদের বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধ বা যুদ্ধাপরাধ অনুসন্ধানের উদ্যোগ নিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। খবর বিবিসি বাংলার।

দু-একটি অনলাইন গণমাধ্যমে প্রকাশিত সংবাদের সূত্র ধরেই এই তদন্ত শুরু হচ্ছে। গত সোমবার (১৭ অক্টোবর) ছয় বছর ভারপ্রাপ্ত আমির হিসেবে দায়িত্ব পালন করার পর আমির হিসেবে শপথ নেন মকবুল আহমাদ। এর পরদিনই দু-একটি অনলাইন সংবাদমাধ্যমে খবর বের হয়, মকবুল আহমাদ ১৯৭১ সালে ফেনী ও চট্টগ্রাম অঞ্চলে মানবতাবিরোধী অপরাধে যুক্ত ছিলেন।

ওই সংবাদের সূত্র ধরেই এখন যুদ্ধাপরাধ অনুসন্ধানের উদ্যোগ নিয়েছে ট্রাইব্যুনাল। ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার প্রধান আব্দুল হান্নান খান জানিয়েছেন, একটি অনলাইন খবরে মকবুল আহমাদের বিরুদ্ধে দুটো সুনির্দিষ্ট অপরাধের ঘটনা উল্লেখ করা হয়েছে। এখন তার সত্যতা তারা অনুসন্ধান করবেন।

অনুসন্ধানের জন্য বুধবারই (১৯ অক্টোবর)) একজন কর্মকর্তা নিয়োগ করা হয়েছে বলেও জানান তিনি।

আবদুল হান্নান আরও বলেন, সে (মকবুল আহমাদ) যে রাজাকার ছিল, সেটা ঐ এলাকার তালিকায় রয়েছে। এটা ঠিক। ‘অনুসন্ধানে অভিযোগের সত্যতা বেরিয়ে আসে, যদি যথেষ্ট সাক্ষ্য প্রমাণ পাওয়া যায়, তখন মামলা করে তদন্ত করা হবে।’

ছয় বছর ভারপ্রাপ্ত আমির থাকলেও এখন কেন মকুবল আহমাদের বিরুদ্ধে এই অনুসন্ধান? এই প্রশ্নে আব্দুল হান্নান খান বলেন, ‘এতদিন আমাদের কাছে কোনো সুনির্দিষ্ট তথ্য-উপাত্ত ছিল না। এখন অন্তত দুটো সুনির্দিষ্ট ঘটনার অভিযোগ করা হচ্ছে।

তিনি বলেন, আইনে তাদের এ ধরনের অনুসন্ধান করার অধিকার দেওয়া হয়েছে। ‘কারো মুখে কিছু শুনলেও আমরা তদন্ত করতে পারি।’

এদিকে নতুন আমিরের বিরুদ্ধে যুদ্ধাপরাধ অনুসন্ধানের উদ্যোগে ক্ষোভ প্রকাশ করেছে জামায়াত। দলের ওয়েবসাইটে এক বিবৃতিতে বলা হয়েছে- ছয় বছর ধরে ভারপ্রাপ্ত আমির থাকাকালে তার বিরুদ্ধে কোনো অভিযোগ ছিল না। এখন শপথ নেওয়ার পরপরই এই অভিযোগ। দলটির দাবি, তাদের বিরুদ্ধে সরকারের ‘ষড়যন্ত্রের’ অংশ হিসাবে এই অনুসন্ধান।

(দ্য রিপোর্ট/কেআই/এপি/এনআই/অক্টোবর ২০, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর