thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

সাতক্ষীরায় জনপ্রিয় হয়ে উঠছে পানিফল চাষ

২০১৬ অক্টোবর ২০ ২২:৫৫:১৭
সাতক্ষীরায় জনপ্রিয় হয়ে উঠছে পানিফল চাষ

মোস্তাফিজুর রহমান উজ্জল, সাতক্ষীরা : অধিক ফলন ও কর্মসংস্থানের বিকল্প হিসেবে পানিফল চাষে আগ্রহ বাড়ছে সাতক্ষীরার চাষিদের। সুস্বাদু ও পুষ্টিকর এ ফল সবার কাছে পরিচিত না হলেও দিনে দিনে এর চাহিদা বাড়তে শুরু করেছে। সাতক্ষীরা-কালিগঞ্জ সড়কের দুধারে চোখে পড়ে এ পানিফল।

দেবহাটা উপজেলার বিস্তীর্ণ মাঠ, সাতক্ষীরা সদর উপজেলা ও কলারোয়ার কিছু এলাকায় দেখা যাচ্ছে পানিফলের চাষ। হাটবাজার ও ফুটপাত ছাড়াও ক্ষেত থেকে তুলে মহাসড়কের ধারে পানিফল বিক্রি করতে দেখা যাচ্ছে ব্যবসায়ীদের। প্রতি কেজি পানিফল স্থান ভেদে বিক্রি হচ্ছে ২৫ থেকে ৫০ টাকায়। স্থানীয়ভাবে ফলটি উৎপাদন বেশি হওয়ায় জনপ্রিয় চাষ হয়ে উঠেছে। সুস্বাদু ও পুষ্টিগুণসম্পন্ন এ ফলটির চাষ সাতক্ষীরা জেলায় বেশ জনপ্রিয় হচ্ছে। সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, জেলায় এ বছর প্রায় ৭০ হেক্টর জমিতে পানিফলের চাষ হয়েছে।

মূলত ভাদ্র থেকে আশ্বিন মাস পর্যন্ত চাষিরা পানিফলের চাষ করে থাকেন। আর বেচাকেনা চলে অগ্রহায়ণ থেকে পৌষ মাস পর্যন্ত। পানিফলের লতার মতো গাছটির শিকড় নিচে থাকলেও পাতাগুলো পানিতে ভেসে থাকে। অনেকটা কচুরিপানার মতো। আর ফলগুলোতে দুটি শিং-এর মতো কাঁটা থাকে, তাই স্থানীয়দের কাছে এটি ‘পানিশিংড়া’ নামেও পরিচিতি। ফলগুলো দেখতে সবুজ বা লাল হয়। খোসা ছাড়ালে বেরিয়ে আসে সাদা মিষ্টি সুস্বাদু শাঁস।

স্থানীয়দের মতে, পানিফলের চাষাবাদ সাতক্ষীরার বাইরে তেমন দেখা যায় না। বেশ কয়েক বছর আগে আবু সাঈদ নামে এক ব্যক্তি পার্শ্ববতী দেশ ভারত থেকে বীজ এনে এই ফলের চাষ শুরু করেন। তারপর থেকে দেখাদেখি অনেকেই পরে পানিফল চাষ করতে শুরু করেন। বছর দশেক হলো সাতক্ষীরার পতিত ও জলাবদ্ধ জমিতে বাণিজ্যিকভাবে চলছে পানিফল চাষ। কম খরচে অধিক লাভ ও পতিত জমি ব্যবহারের সুযোগ থাকায় জেলায় ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে পানিফলের চাষাবাদ।

সাতক্ষীরা সদর উপজেলার দহকুলা গ্রামের আব্দুল মালেক, জামালউদ্দিন, শওকাত আলী, আব্দুল হামিদ ও দেবহাটার মুনছুর আলী, সফিকুল ইসলামসহ কয়েকজন চাষি জানান, জলাবদ্ধ জমিতে পানিফলের চাষাবাদ করা হয়। প্রতি বিঘা জমিতে পানিফল আবাদে ১২-১৫ হাজার টাকা খরচ হয়। আর ফল বিক্রি হয় প্রায় ৩৫-৪০ হাজার টাকা। তা ছাড়া সামান্য লবণাক্ত ও মিঠাপানিতে চাষ করা যায়। পানিফল চাষে খুব বেশি প্রশিক্ষণের প্রয়োজন হয় না, সার ও কীটনাশক লাগে না বললেই চলে। তা ছাড়া চাষাবাদ বেশ লাভজনক। প্রতি কেজি পানিফল বিক্রি হয় ২০ থেকে ৩০ টাকায়। তবে মৌসুমের শুরুতে ৩০-৫০ টাকা কেজি দরেও বিক্রি হয়।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কাজী আব্দুল মান্নান বলেন, ফলটি সুস্বাদু ও পুষ্টিকর তাই এলাকায় পানিফলের চাহিদা দিন দিন বাড়ছে। এতে পতিত জমির ব্যবহার যেমন নিশ্চিত হচ্ছে, তেমনি অনেকের কর্মসংস্থানও হচ্ছে।

(দ্য রিপোর্ট/এম/অক্টোবর ২০, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর