thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

বাংলাদেশ-ইংল্যান্ড টেস্ট ম্যাচ

রশিদকেও ফেরালেন তাইজুল

২০১৬ অক্টোবর ২১ ১০:২২:৫১
রশিদকেও ফেরালেন তাইজুল

দ্য রিপোর্ট ডেস্ক : বাংলাদেশ-ইংল্যান্ডের টেস্ট ম্যাচের দ্বিতীয় দিনে ব্যাট করতে নেমে ইংলিশরা প্রথম বলেই হারিয়েছে ক্রিস ওকসের উইকেটটি। তাইজুল ইসলামের বলে মুমিনুল হকের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেছেন ওকস। তার আগে তিনি ৫টি চারের সাহায্যে ৭৮ বলে ৩৬ সংগ্রহ করেছেন ওকস। এরপর আদিল রশিদকেও (২৬ রান) নিজের শিকারে পরিণত করেছেন তাইজুল।

এ প্রতিবেদনটি লেখা অবধি ইংলিশদের সংগ্রহ ১০১ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৯০ রান। এখন ক্রিজে রয়েছেন স্টুয়ার্ট ব্রড ও গ্যারেথ বেটি।

বাংলাদেশ-ইংল্যান্ডের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে বৃহস্পতিবার টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ইংলিশরা। তারা প্রথম দিন শেষে ৯২ ওভারে ৭ উইকেটে ২৫৮ রান করে থামে।

এদিকে প্রথম দিনে নিজের অভিষেকেই পাঁচ উইকেট তুলে নেন মেহেদি হাসান মিরাজ। আর বাকি দুটি উইকেট নেন সাকিব আল হাসান। আর দ্বিতীয় দিনে দুটি উইকেট তুলে নিয়েঝেন তাউজুল ইসলাম।

ইংল্যান্ডের দলীয় ১৮ রানের সময় তাদের অভিষেক হওয়া বাঁহাতি ওপেনার বেন ডাকেটকে সরাসরি বোল্ড করে সাজঘরে ফেরান মিরাজ। পরের ওভারেই সাকিবর তুলে নেন ইংলিশদের অধিনায়ক অ্যালেস্টার কুকের উইকেটটি। এরপর ইংলিশদের দলীয় সংগ্রহ ২১ রানে গ্যারি ব্যালেন্সকে এলবিডাব্লিউ করে প্যাভিলিয়নের পথ ধরান মিরাজ।

তিন উইকেট হারিয়ে চাপের মুখে পড়া ইংলিশদের ব্যাটিংয়ের হাল ধরেন জো রুট ও মঈন আলী। তবে ৩০তম ওখারে এই জুটি ভাঙেন মিরাজ। ইংলিশদের নির্ভরযোগ্য ব্যাটসম্যান ৪০ রান করা রুটকে নিজের শিকারে পরিণত করেন তিনি। রুটকে সাব্বিরে ক্যাচে পরিণত করে সাজঘরে ফেরান এই উঠতি তারকা।

৪১তম ওভারে বেন স্টোকসের স্টাম্প ভাঙ্গেন সাকিব। ১০৫ রানে ৫ উইকেট হারানো ইংলিশদের পথ দেখান আলী। তিনি জনি বেয়ারস্টোকে নিয়ে ষষ্ঠ উইকেটে ৮৮ রানয যোগ করেন। ক্রিজে বেশ থিতু হয়েই বসেছিলেন আলী। তিনবার আম্পায়ার তাকে আউট দিলেও রিভিউ নিয়ে বেঁচে যান এই অলরাউন্ডার।

তবে আবারও বাংলাদেশ শিবিরে স্বস্তি ফিরিয়ে আনেন মিরাজ। ৬৮তম ওভারের শেষ বলে আলীকে সাজঘরে ফেরাতে সক্ষম হন তিনি। আউট হওয়ার আগে আলী ৮টি চার ১টি ছক্কান সাহায্যে ৬৮ রান করেন। এরপর ইংলিশদের হয়ে স্কোরবোর্ডে অবদান রাখা আরেক ব্যাটসম্যান বেয়ারস্টোকেও ফেরান মিরাজ। ৮টি চারের মারে ৫২ রান বেয়ারস্টোকে বোল্ড আউট করে সাজঘরে পাঠান তিনি।

ইংলিশদের বিপক্ষে এই টেস্টে অভিষেক ঘটেছে বাংলাদেশের তিন তরুণ ক্রিকেটোরের। এরা হচ্ছেন, টি২০ স্পেশালিস্ট সাব্বির রহমান, অনুর্ধ-১৯ দলের অধিনায়ক মেহদি হাসান মিরাজ ও উদীয়মান পেসার কামরুল ইসলাম রাব্বি।

বাংলাদেশ একাদশে যারা আছেন : তামিম ইকবাল, ইমরুল কায়েস, মমিনুল হক, মাহমুদুল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (অধিনায়ক ও উইকেটরক্ষক), সাব্বির রহমান, মেহেদি হাসান, শফিউল ইসলাম, তাইজুল ইসলাম এবং কামরুল ইসলাম রাব্বি।

ইংল্যান্ড একাদশে যারা আছেন : অ্যালিস্টার কুক (অধিনায়ক), বেন ডাকেট, জো রুট, গ্যারি ব্যালান্স, বেন স্টোকস, জনি বেয়ারস্টো (উইকেটরক্ষক), মঈন আলী, ক্রিস ওকস, আদিল রশিদ, গ্যারেথ বেটি এবং স্টুয়ার্ট ব্রড।

দুই টেস্ট সিরিজের দ্বিতীয়টি অনুষ্ঠিত হবে ঢাকায়। এর আগে ৩ ওয়ানডে সিরিজ ২-১ এর ব্যবধানে জিতে নিয়েছে সফরকারীরা।

(দ্য রিপোর্ট/এনপিএস/এনআই/অক্টোবর ২১, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর