thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৭ শাওয়াল 1445

২৯ রানেই ২ উইকেটের পতন বাংলাদেশের

২০১৬ অক্টোবর ২১ ১২:১৬:৪৪
২৯ রানেই ২ উইকেটের পতন বাংলাদেশের

দ্য রিপোর্ট ডেস্ক : বাংলাদেশ-ইংল্যান্ড টেস্টের দ্বিতীয় দিনে নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিং করতে নেমেছে বাংলাদেশ দল। তবে তারা লাঞ্চের আগেই ২৯ রানে দুই উইকেট হারিয়ে বসেছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশ ২ উইকেট হারিয়ে ২৯ রান সংগ্রহ করেছে। এখন ক্রিজে রয়েছেন তামিম ইকবাল। তার ব্যক্তিগত সংগ্রহ এখন অব্দি ৭ রান।

মঈন আলীর বলে বোল্ড আউট হয়ে সাজঘরে ফিরেছেন বাংলাদেশের নির্ভরযোগ্য ব্যাটসম্যান ইমরুল কায়েস। তিনি চারটি চারের সাহায্যে ২১ রান করেছেন। এরপর একই ওভারের পঞ্চম বলে মুমিনুল হক রানের খাতা খোলার আগেই ফিরেছেন সাজঘরে।

এর আগে ম্যাচের দ্বিতীয় দিনে ব্যাট করতে নেমে ইংলিশরা তেমন একটা সুবিধা করতে পারেননি। স্কোরবোর্ডে আর মাত্র ৩৫ রান জমা করেই অলআউট হয়েছে ইংলিশরা। প্রথম বলেই তারা হারিয়েছে ক্রিস ওকসের উইকেটটি। আর ১০৫.৫ ওভারের মধ্যেই বাকি দুইটি উইকেটও হারিয়েছে তারা। ফলে তাদের প্রথম ইনিংসের সংগ্রহ গিয়ে দাঁড়িয়েছে ২৯৩ রানে।

বাংলাদেশ-ইংল্যান্ডের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে বৃহস্পতিবার টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ইংলিশরা। তারা প্রথম দিন শেষে ৯২ ওভারে ৭ উইকেটে ২৫৮ রান করে থামে।

দ্বিতীয় দিনে (শুক্রবার) তাইজুল ইসলামের প্রথম বলেই মুমিনুল হকের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেছেন ক্রিস ওকস। আউট হওয়ার আগে তিনি ৫টি চারের সাহায্যে ৭৮ বলে ৩৬ রান সংগ্রহ করেছেন।

এরপর আদিল রশিদকেও নিজের শিকারে পরিণত করেছেন তাইজুল। ১০০.৩ ওভারে তাইজুলের বলে সাব্বিরের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন রশিদ। তিনি ৩টি চারের সাহায্যে ২৬ রান সংগ্রহ করেন। এর আগে মিরাজের বলে এলবিডব্লিউয়ের শিকার হয়ে রিভিউ নিলে বেঁচে যান তিনি।

আর দিনের শেষ উইকেটটি নিয়েছেন বাংলাদেশের অভিষিক্ত অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ। স্টুয়ার্ট ব্রডের বল ব্যাটে লেগে জমা পড়ে উইকেটরক্ষক মুশফিকুর রহীমের হাতে। অভিষেক ম্যাচেই ৬ উইকেট নিয়ে ইংলিশদের নাজেহাল করেছেন এ স্পিন অলরাউন্ডার।

প্রথম দিনেই নিজের অভিষেকেই পাঁচ উইকেট তুলে নিয়েছিলেন মিরাজ। আর দ্বিতীয় দিনে ইংলিশদের শেষ উইকেটটি তুলে তাদের ইনিংস ২৯৩ রানেই থামিয়ে দিয়েছেন তিনি। এছাড়া দুটি করে উইকেট নেন সাকিব আল হাসান ও তাইজুল ইসলাম।

ইংল্যান্ডের দলীয় ১৮ রানের সময় তাদের অভিষেক হওয়া বাঁহাতি ওপেনার বেন ডাকেটকে সরাসরি বোল্ড করে সাজঘরে ফেরান মিরাজ। পরের ওভারেই সাকিব তুলে নেন ইংলিশদের অধিনায়ক অ্যালেস্টার কুকের উইকেটটি। এরপর ইংলিশদের দলীয় সংগ্রহ ২১ রানে গ্যারি ব্যালেন্সকে এলবিডব্লিউ করে প্যাভিলিয়নের পথ ধরান মিরাজ।

তিন উইকেট হারিয়ে চাপের মুখে পড়া ইংলিশদের ব্যাটিংয়ের হাল ধরেন জো রুট ও মঈন আলী। তবে ৩০তম ওভারে এই জুটি ভাঙ্গেন মিরাজ। ইংলিশদের নির্ভরযোগ্য ব্যাটসম্যান ৪০ রান করা রুটকে নিজের শিকারে পরিণত করেন তিনি। রুটকে সাব্বিরের ক্যাচে পরিণত করে সাজঘরে ফেরান এই উঠতি তারকা।

৪১তম ওভারে বেন স্টোকসের স্টাম্প ভাঙ্গেন সাকিব। ১০৬ রানে ৫ উইকেট হারানো ইংলিশদের ব্যাটিংয়ে হাল ধরেন মঈন আলী। তিনি জনি বেয়ারস্টোকে নিয়ে ষষ্ঠ উইকেটে ৮৮ রান যোগ করেন। ক্রিজে বেশ থিতু হয়েই বসেছিলেন আলী। তিনবার আম্পায়ার তাকে আউট দিলেও রিভিউ নিয়ে বেঁচে যান এই অলরাউন্ডার।

তবে আবারও বাংলাদেশ শিবিরে স্বস্তি ফিরিয়ে আনেন মিরাজ। ৬৮তম ওভারের শেষ বলে আলীকে সাজঘরে ফেরাতে সক্ষম হন তিনি। আউট হওয়ার আগে আলী ৮টি চার ১টি ছক্কার সাহায্যে ৬৮ রান করেন। এরপর ইংলিশদের হয়ে স্কোরবোর্ডে অবদান রাখা আরেক ব্যাটসম্যান বেয়ারস্টোকেও ফেরান মিরাজ। ৮টি চারের মারে ৫২ রান করা বেয়ারস্টোকে বোল্ড আউট করে সাজঘরে পাঠান তিনি।

(দ্য রিপোর্ট/এনপিএস/এনআই/অক্টোবর ২১, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর