thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

১০ দিনের উৎসবে সৈয়দ হকের ৫ নাটক

২০১৬ অক্টোবর ২১ ১৬:০৮:৫৯
১০ দিনের উৎসবে সৈয়দ হকের ৫ নাটক

দ্য রিপোর্ট প্রতিবেদক : রাজধানীতে শুক্রবার থেকে শুরু হতে যাচ্ছে ১০ দিনের ‘গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব-২০১৬’। এবারের উৎসব উৎসর্গ করা হচ্ছে সদ্যপ্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হককে। উৎসবে সৈয়দ হকের মৌলিক ও অনুবাদ করা ৫টি নাটকের প্রদর্শনী হবে।

সৈয়দ হকের লেখা নাটকগুলোর মধ্যে রয়েছে— থিয়েটারের (বেইলি রোড) ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’, প্রাঙ্গণেমোরের ‘ঈর্ষা’, চারুনীড়মের ‘ডেড পিকক’, নাগরিক নাট্যাঙ্গন অনসাম্বলের ‘তোরা সব জয়ধ্বনি কর’, পদাতিক নাট্য সংসদের (টিএসসি) ‘ম্যাকবেথ’।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে শুক্রবার (২১ অক্টোবর) সন্ধ্যা ৬টায় উৎসব উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। গঙ্গা-যমুনা নাট্যোৎসব পর্ষদের উদ্যোগে পঞ্চমবারের মতো এর আয়োজন করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন, রামেন্দু মজুমদার, অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক, লিয়াকত আলী লাকী, ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের পরিচালক শ্রীমতি জয়শ্রী কুণ্ডু, হাসান আরিফ, ঝুনা চৌধুরী প্রমুখ।

স্বাগত বক্তব্য রাখবেন উৎসবের সদস্য সচিব আকতারুজ্জামান। সভাপতিত্ব করবেন গঙ্গা-যমুনা নাট্যোৎসব পর্ষদের আহ্বায়ক গোলাম কুদ্দুছ। ৩০ অক্টোবর পর্যন্ত জাতীয় নাট্যশালা মূল মিলনায়তন, পরীক্ষণ থিয়েটার হল, স্টুডিও থিয়েটার হল এবং নৃত্য ও সংগীত মিলনায়তনে ভারতের তিনটি, ঢাকার ২৫টি এবং ঢাকার বাইরের দুটি’সহ মোট ৩০টি নাট্যদলের মঞ্চনাটক মঞ্চস্থ হবে।

এছাড়া উৎসব প্রাঙ্গণের উন্মুক্ত মঞ্চে পরিবেশন করা হবে ৫৩টি সংগঠনের আবৃত্তি, সংগীত, নৃত্য ও পথনাটক। এবারের উৎসবে সংস্কৃতি মন্ত্রণালয়ের পাশাপাশি সহযোগিতা করছে ইন্ডিয়া-বাংলাদেশ ফাউন্ডেশন ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

(দ্য রিপোর্ট/পিএস/এফএস/এনআই/অক্টোবর ২১, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর