thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

দৈনন্দিন কাজে সিলিকা

২০১৬ অক্টোবর ২১ ১৮:৫০:০৩
দৈনন্দিন কাজে সিলিকা

দ্য রিপোর্ট ডেস্ক : নতুন জুতা বা প্লাস্টিকের বোতলের ভিতর সিলিকা দেওয়া থাকে। অনেক সময়ে ওষুধের শিশিতেও রাখা থাকে এটি। এর কাজ হলো আর্দ্রতা শুষে নিয়ে নিজের মধ্যে ধারণ করে রাখা।

সাধারণত নতুন কেনা কোনো জিনিসের ভেতর সিলিকা জেলের থলি পেলে তা সঙ্গে সঙ্গে ফেলে দেওয়া হয়। কিন্তু এই সিলিকা জেলের থলি নানা কাজে লাগতে পারে।

যদি নতুন কেনা জিনিসের সঙ্গে পাওয়া সিলিকা জেলের থলিগুলি জমিয়ে রাখতে পারেন, তাহলে অনেক উপকার পাবেন। ভাবছেন কী ধরনের উপকার? আসুন জেনে নেই—

পানিতে মোবাইল পড়ে গেলে

আপনার মোবাইলটি পানিতে পড়ে গেছে? কিংবা মোবাইলেই পানি পড়ে গেছে? চিন্তা নেই, মোবাইলটি অফ করে ব্যাটারি, সিম, মেমোরি কার্ড সব খুলে নিয়ে শুকনো কাপড় বা তুলো দিয়ে যতটা পারেন করে মুছে নিন। এরপর ফোনটিকে একটি প্লাস্টিকের বাক্সে রেখে ভিতরে রেখে দিন পাঁচ-ছ’টি সিলিকা জেল ব্যাগ। ব্যাগগুলি মোবাইলের সংস্পর্শে রাখতে পারলেই ভালো। এতে মোবাইলের ভিতরে জমে থাকা জলকণা ও আর্দ্রতা শুষে নিতে পারবে ব্যাগে থাকা সিলিকা জেল।

জিনিসপত্রকে মরিচার হাত থেকে বাঁচাতে

যদি বাড়ির কোন ধাতব জিনিসকে জং ধরা বা মরিচার হাত থেকে বাঁচাতে চান, তবে সেটিকে একটি এয়ারটাইট প্লাস্টিকের বাক্সে রেখে ভিতরে রেখে দিন তিন-চারটি সিলিকা জেলের প্যাকেট। জং ধরবে না। দাড়ি কামানোর সেফটি রেজার এইভাবে রাখলে ব্লেডটি অনেকদিন চলবে। রুপো বা অন্য কোনো ধাতুর তৈরি গয়নাও এই কৌশলে রাখতে পারলে সেগুলি একদম নতুনের মতো থাকবে।

খাবার তরতাজা রাখতে

যে পাত্রে খাবার রাখছেন তার ঢাকনার ভেতরের দিকে কয়েকটি সিলিকা জেলের ব্যাগ সেলোটেপ দিয়ে আটকে দিন। এবার ঢাকনা বন্ধ করে দিন। খাবার অনেকক্ষণ তাজা থাকবে। ড্রাই ফুট, বাদামভাজা, ছোলাভাজা ইত্যাদির পাত্রে সিলিকা জেল রাখলে বিশেষ ফল পাবেন। তবে খেয়াল রাখবেন, সিলিকা জেলের ব্যাগ যেন খাদ্যদ্রব্যকে স্পর্শ না করে।

জরুরি কাগজপত্র ও ছবি ঠিক রাখতে

আর্দ্রতার কারণে অনেক সময়েই জরুরি কাগজপত্রে একটা স্যাঁতসেঁতে আঠালোভাব চলে আসে। সে ক্ষেত্রে ড্রয়ার বা আলমারির যে তাকে কাগজ বা ফাইলপত্র রাখছেন সেখানে কয়েকটি সিলিকা জেল ব্যাগ রেখে দিন। সম্ভব হলে ফাইলের ভিতরেও রাখুন একটি কি দু’টি ব্যাগ। দেখবেন আর ওই স্যাঁতসেঁতে ভাব আসবে না। ফটো অ্যালবামের ভিতর সিলিকা জেলের ব্যাগ রাখলে ছবিগুলি একদম ঠিকঠাক থাকবে।

ওষুধপত্রকে ঠিক রাখা

যে পাত্রে ওষুধ রাখছেন সেই প্লাস্টিকের শিশি বা কৌটোর ভিতরে রাখুন একটি কি দুটি সিলিকা জেল ব্যাগ। ওষুধ নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকবে না।

(দ্য রিপোর্ট/এফএস/এনআই/অক্টোবর ২১, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর