thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

ভারতের যেকোনো কোম্পানি থেকে বিদ্যুৎ কিনতে পারবে পিডিবি

২০১৬ অক্টোবর ২১ ২০:০২:২৩
ভারতের যেকোনো কোম্পানি থেকে বিদ্যুৎ কিনতে পারবে পিডিবি

দ্য রিপোর্ট প্রতিবেদক : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ভারত একটি ক্রস-বর্ডার বিদ্যুৎ বাণিজ্য নীতিমালা (Cross-border Power Trade Policy) করতে যাচ্ছে। এটি হলে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) ভারতের যেকোনো কোম্পানি হতে বিদ্যুৎ ক্রয় করতে পারবে।

রাজধানীর র‌্যাডিসন হোটেলে শুক্রবার গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর পলিসি, অ্যাডভোকেসি অ্যান্ড গভর্নেস (আইপেগ) এবং এশীয় উন্নয়ন ব্যাংক ইনস্টিটিউট যৌথভাবে আয়োজিত ‘Power & Energy in South Asia: Connectivity through Cooperation’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

ভুটান বা নেপাল হতে জলবিদ্যুৎ আমদানির বিষয়টিও অনেক দূর এগিয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আঞ্চলিক সহযোগিতা দ্রুত উন্নয়নের অন্যতম নিয়ামক। দক্ষিণ এশিয়ার দেশগুলোর সাথে বাংলাদেশ গভীর সম্পর্ক বজায় রেখে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা করে যাচ্ছে। তুর্কমেনিস্তান-পাকিস্তান-আফগানিস্তান-ভারত (TAPI)বা চীন-মায়ানমার-ভারত (CMI)গ্যাস নেটওয়ার্কে বাংলাদেশের অংশগ্রহণ সময়ের ব্যাপারমাত্র।

নসরুল হামিদ বলেন, দক্ষিণ এশিয়ায় বিদ্যুৎ ও জ্বালানি খাতের চাহিদা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। বিদ্যুৎ ও জ্বালানি খাতের একটি আঞ্চলিক বাজার সৃষ্টির মাধ্যমে দক্ষিণ এশিয়ায় এ চাহিদা অনেকটা দ্রুত পূরণ করা সম্ভব হবে।

প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক-বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান বলেন, আঞ্চলিক সহযোগিতা জোরদার করা গেলে ভোক্তারা সাশ্রয়ী মূল্যে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পাবে। এই ধরনের বিদ্যুৎ ও জ্বালানি খাতে আঞ্চলিক সহযোগিতা থেকে বড় দেশগুলোর তুলনায় ছোট দেশগুলো বেশি উপকৃত হয়।

দুই দিনব্যাপী (২১-২২ অক্টোবর) এই কর্মশালায় সার্কভূক্ত ৮টি দেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতসংশ্লিষ্ট ৩০ জন সরকারি কর্মকর্তা অংশগ্রহণ করেছেন।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন এশীয় উন্নয়ন ব্যাংক ইনস্টিটিউট–এর ডিন নায়োকি ইয়োশিনো।

অনুষ্ঠানে বিদ্যুৎ ও জ্বালানি খাতের ওপর আইপেগ কর্তৃক প্রকাশিত ‘Prospects and Challenges of Connectivity & Trading in Power & Energy: A Regional and International Perspective’ বইটির মোড়ক উন্মোচন করা হয়।

আইপেগ-এর চেয়ারম্যান অধ্যাপক সৈয়দ মুনীর খসরুর সভাপতিত্বে কর্মশালায় অন্যান্যের মধ্যে ইউনাইটেড গ্রুপের বিদ্যুৎ বিভাগের চেয়ারম্যান মো. আবদুল মুবীন বক্তব্য রাখেন।

(দ্য রিপোর্ট/কেএ/এম/অক্টোবর ২১, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর