thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

ডিএসইর সব সূচকে পতন

২০১৬ অক্টোবর ২২ ১১:১১:১৪
ডিএসইর সব সূচকে পতন

দ্য রিপোর্ট প্রতিবেদক : গত সপ্তাহের (১৬-২০ অক্টোবর) লেনদেনে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের মূল্যসূচকে পতন ঘটেছে। একইসঙ্গে কমেছে বাজার মূলধন ও মূল্য আয় অনুপাত (পিই)। এছাড়া কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর।

এ সময় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮.৮৮ পয়েন্ট বা ০.১৯ শতাংশ কমেছে। আর ডিএসই ৩০ সূচক ১৯.৩৩ পয়েন্ট বা ১.০৯ শতাংশ ও ডিএসইএক্স শরিয়াহ সূচক ১১.৮৩ পয়েন্ট বা ১.০৫ শতাংশ কমেছে।

সপ্তাহের শুরুতে ডিএসই’র বাজার মূলধন ছিল ৩ লাখ ২৮ হাজার ৩২১ কোটি টাকা। সপ্তাহের শেষে তা কমে দাঁড়িয়েছে ৩ লাখ ২৮ হাজার ১৬৬ কোটি টাকায়। অর্থাৎ গত সপ্তাহে বাজার মূলধন কমেছে ০.০৫ শতাংশ।

সপ্তাহজুড়ে ডিএসইতে ৩২৯টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৫টির, কমেছে ১৭০টির ও অপরিবর্তিত রয়েছে ১৪টির।

এদিকে সূচক কমলেও গত সপ্তাহে আর্থিক লেনদেন বেড়েছে। এর আগের সপ্তাহের তুলনায় গত সপ্তাহে দৈনিক গড় হিসাবে ৯.০৫ শতাংশ লেনদেন বেড়েছে। তবে আগের সপ্তাহের তুলনায় গত সপ্তাহে শেয়ারবাজার ২ কার্যদিবস বেশি খোলা থাকায় মোট ৮১.৭৪ শতাংশ লেনদেন বেড়েছে।

গত সপ্তাহে ডিএসইতে দৈনিক গড় লেনদেন হয়েছে ৫১৪ কোটি ৬৩ লাখ টাকা। যার পরিমাণ এর আগের সপ্তাহে ছিল ৪৭১ কোটি ৯৪ লাখ টাকা। গত সপ্তাহের ৫ কর্যদিবসে লেনদেন হয়েছে ২ হাজার ৫৭৩ কোটি ১৬ লাখ টাকা। যা আগের সপ্তাহের ৩ কার্যদিবসে হয়েছিল ১ হাজার ৪১৫ কোটি ৮২ লাখ টাকা।

গত সপ্তাহে মোট লেনদেনের ৮৫.৯৬ শতাংশ ‘এ’ ক্যাটাগরিভুক্ত, ২.৮২ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ৯.৯৭ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ১.২৪ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে লেনদেন হয়েছে।

সপ্তাহজুড়ে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল ব্যাংক লিমিটেডের শেয়ার। এ সময়ে কোম্পানির ১০২ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গত সপ্তাহের মোট লেনদেনের ৩.৯৭ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা ডরিন পাওয়ার জেনারেশনের লেনদেন হয়েছে ৯০ কোটি ২৫ লাখ টাকা, যা সপ্তাহের মোট লেনদেনের ৩.৫১ শতাংশ। ৬৪ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে তিতাস গ্যাস।

লেনদেনে এরপর রয়েছে যথাক্রমে- বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস লিমিটেড, ফরচুন সুজ, স্কয়ার ফার্মাসিটিক্যালস, সিঙ্গার বাংলাদেশ, সামিট পাওয়ার, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম ও এমজেএল বাংলাদেশ।

(দ্য রিপোর্ট/আরএ/এনটি/এনআই/অক্টোবর ২২, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর