thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস

সাকিবের ঘূর্ণিতেও টিকে রইলো ২ উইকেট

২০১৬ অক্টোবর ২২ ১১:৪৮:১৯
সাকিবের ঘূর্ণিতেও টিকে রইলো ২ উইকেট

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশ-ইংল্যান্ডের মধ্যকার দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে ২ উইকেট হাতে রেখে ২৭৩ রানের লিডে রয়েছে সফরকারীরা। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শনিবার(২১ অক্টোবর) নিজেদের দ্বিতীয় ইনিংসে ইংলিশরা ৮ উইকেট হারিয়ে সংগ্রহ করেছে ২২৮ রান। এদিন এই ইনিংসে বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসান একাই তুলে নিয়েছেন ৫টি উইকেট।

এর আগেইংল্যান্ডের ২৯৩ রানের জবাবেবাংলাদেশ তাদের প্রথম ইনিংসের দ্বিতীয় দিন শেষে সব উইকেট হারিয়ে সংগ্রহ করেছে ২৪৮ রান। ফলে৪৫ রানের লিড পায় সফরকারীরা। তবে তৃতীয় দিন শেষে তাদের লিড গিয়ে দাঁড়ায় ২৭৩ রান।

এদিন স্বাগতিকদের প্রথম ইনিংস শেষে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিং শুরু করে ইংলিশরা। ব্যাট করতে নেমে শুরুতেই ওপেনার অ্যালেস্টার কুকের উইকেটটি হারায় তারা। ইংলিশ অধিনায়কের উইকেটটি নিয়েছেন অভিষেকে দুর্দান্ত চমক সৃষ্টি করা মেহদি হাসান মিরাজ। এরপর একে একে জো রুট ও অপর ওপেনার বেন ডাকেটকে সাজঘরে পাঠান সাকিব আল হাসান। ৯ রান করা গ্যারি ব্যালেন্সকে ক্যাচ আউট করে সাজঘরে পাঠান তাইজুল ইসলাম। লেগ স্লিপ থেকে ক্যাচটি ধরেছেন ইমরুল কায়েস।

প্রথম ইনিংসের ভাগ্যবান ইংলিশ অলরাউন্ডার মঈন আলীকে দ্বিতীয় ইনিংসে এসে কট অ্যান্ড বোল্ড করে সাজঘরে ফেরান সাকিব। ফেরার আগে মঈন সংগ্রহ করেন ১৪ রান। তারপর দলের হাল ধরেন বেন স্টোকস ও জনি বেয়ারস্টো। ষষ্ঠ উইকেট জুটিতে তারা দুজনে তোলে ১২৭ রান। এ জুটি চিন্তার ভাজ ফেলেছিল টাইগার অধিনায়ক মুশফিকের কপালে। তবে বেয়ারস্টোকে ৪২ রানে বোল্ড আউট করে এই জুটি ভাঙ্গেন অভিষিক্ত কামরুল ইসলাম রাব্বি।

এরপরই ইংলিশ শিবিরের হাল ধরা বেন স্টোককে এলবিডাব্লিউ করে আরও স্বস্তি এনে দিয়েছেন সাকিব। সাজঘরে ফেরার আগে স্টোকস করেছেন ৮৫ রান। তার কিছুক্ষণ পরই ৯ রান করা রশিদকেও এলবিডাব্লিউ করে সাজঘরে পাঠিয়ে এই ইনিংসে ৫টি উইকেট তুলে নিয়েছেন তিনি। যেটি তার টেস্ট ক্যারিয়ারের ১৫তম পঞ্চম উইকেট শিকার।

এদিকে, ২০ অক্টোবর (বৃহস্পতিবার) টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ইংলিশ অধিনায়ক অ্যালেস্টার কুক। ব্যাটিং করতে নেমে প্রথম দিন শেষে ৯২ ওভারে ৭ উইকেটে তারা সংগ্রহ করে ২৫৮ রান।

ম্যাচের দ্বিতীয় দিনে ব্যাট করতে নেমে ইংলিশরা তেমন একটা সুবিধা করতে পারেননি। স্কোরবোর্ডে আর মাত্র ৩৫ রান জমা করেই অলআউট হয়েছে তারা। দ্বিতীয় দিনে সব উইকেট হারিয়ে তাদের প্রথম ইনিংসের সংগ্রহ গিয়ে দাঁড়ায় ২৯৩ রান।

(দ্য রিপোর্ট/এজে/অক্টোবর ২২, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর