thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

আওয়ামী লীগের ২০তম সম্মেলন

নিয়ন্ত্রিত যান চলাচলে দুর্ভোগে রোগী-স্বজনরা

২০১৬ অক্টোবর ২২ ২০:১৭:২৭
নিয়ন্ত্রিত যান চলাচলে দুর্ভোগে রোগী-স্বজনরা

দ্য রিপোর্ট প্রতিবেদক : ক্ষমতাসীন আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলন উপলক্ষে রাজধানীর যান চলাচল ছিল নিয়ন্ত্রিত। কোন কোন এলাকায় যান চলাচল করবে বা করবে না তা আগে থেকেই ছিল পূর্বনির্ধারিত। ফলে যেসব এলাকায় যান চলাচলে নিষেধাজ্ঞা ছিল, সেসব এলাকায় অবস্থিত হাসপাতালের রোগী ও স্বজনদের বেশ ভোগান্তি পোহাতে হয়েছে।

এ রকমই যান চলাচলে নিষেধাজ্ঞাপূর্ণ ছিল রাজধানীর শাহবাগ এলাকা। ওই এলাকায় অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ও বারডেম হাসপাতালের রোগী ও স্বজনদের শনিবার (২২ অক্টোবর) সকাল থেকেই পরিবহন সংকটে পড়তে হয়েছে। হাসপাতালে কোনো মতে এলেও পরে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরতে অনেক বিড়ম্বনার শিকার হতে হয়েছে।

শনিবার সরেজমিন ঘুরে দেখা গেছে, শাহবাগ থেকে সকল রাস্তা বন্ধ থাকায় পরিবহনের জন্য রোগী ও স্বজনদের রাস্তায় অপেক্ষা করতে দেখা গেছে। তবে যাদের বাসা নগরীর কাছে, কেবল তারাই যানবাহন না পেয়ে বাধ্য হয়ে হেঁটেই বাড়ি ফিরেন। আর যাদের গন্তব্যস্থল দূরে ছিলো তাদের সম্মেলন শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে।

শনিবার সকাল সাড়ে ৭টার দিকে যাত্রাবাড়ী পোস্তগোলা থেকে তার মাকে নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল আসেন আব্দুস সালাম। ডাক্তার দেখানো শেষে বেলা ১১টার দিকে বাসায় ফেরার জন্য ওই মেডিকেলের সামনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। কথা বলে জানা গেছে, দুই ঘণ্টা অপেক্ষার পরেও বাড়ি ফেরার জন্য কোনো যানবাহন পাননি। এ সময় আব্দুস সালামের সঙ্গে কথা বলতে চাইলে তিনি আক্ষেপ করে দ্য রিপোর্টকে বলেন, ‘যেকোনো দল সম্মেলন করতে পারে। কিন্তু অসুস্থ মানুষদের জন্য তাদের বিশেষ ব্যবস্থা রাখার প্রয়োজন ছিল, যা আওয়ামী লীগের সম্মেলনে দেখা যাচ্ছে না। এতে রোগীসহ স্বজনদের বেশ ভোগান্তির স্বীকার হতে হচ্ছে।’

একইভাবে শনিবার সকাল সাড়ে ১১টার দিকে গাড়ির অপেক্ষায় বারডেম হাসপাতালের সামনে দাঁড়িয়ে ষাটোর্ধ্ব হাদিসুর রহমান বলেন, ‘সকালে চিকিৎসার জন্য বারডেম হাসপাতালে এসেছিলাম। এখন দেখি কোনো যানবাহন নেই। আমার বাসা বনশ্রীতে। এখন কীভাবে বাড়ি ফিরব তা বুঝতে পারছি না। সম্মেলন হোক বা যাই হোক, রোগীদের জন্য সরকারের বিশেষ নজর দেওয়া উচিত ছিল।’

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে গত বুধবার (১৯ অক্টোবর) ট্রাফিক শৃঙ্খলা নিরাপদ ও নির্বিঘ্নে করতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ কিছু ট্রাফিক পরামর্শ অনুসরণ করার জন্য নগরবাসীকে আহ্বান জানায়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সম্মেলনকে কেন্দ্র করে ২২ ও ২৩ অক্টোবর সকাল সাতটা থেকে ডাইভারশন শুরু হবে। এ জন্য মানিক মিয়া অ্যাভিনিউ-ফার্মগেট অভিমুখে কোনো গাড়ি আসবে না এবং রাসেল স্কয়ার-পান্থপথ অভিমুখে কোনো গাড়ি যাবে না। সব গাড়ি নিউমার্কেট-সায়েন্স ল্যাবরেটরি-নিউমার্কেট-আজিমপুর-পলাশী-জগন্নাথ হল ক্রসিং হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় পার্কিংয়ে প্রবেশ করবে অথবা নিউমার্কেট-নীলক্ষেত-ফুলার রোড দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করবে। কাঁটাবন থেকে কোনো গাড়ি শাহবাগের দিকে আসবে না। কাঁটাবন থেকে ডানে মোড় নিয়ে নীলক্ষেত ক্রসিং হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় প্রবেশ করবে। টিএসসি থেকে দোয়েল চত্বর ও দোয়েল চত্বর থেকে টিএসসি কোনো গাড়ি প্রবেশ করবে না। শাহবাগ থেকে মৎস্য ভবন এবং মৎস্য ভবন থেকে শাহবাগ অভিমুখে কোনো গাড়ি প্রবেশ করবে না।

হাইকোর্ট থেকে দোয়েল চত্বরে গাড়িগুলো প্রবেশ করতে পারবে। তবে দোয়েল চত্বর থেকে হাইকোর্ট ক্রসিংয়ে কোনো গাড়ি যাবে না। অন্যদিকে ইউবিএল চত্বর থেকে কোনো গাড়ি কদম ফোয়ারার দিকে আসবে না। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে রাস্তা উভয় দিকে বন্ধ থাকবে অর্থাৎ কদম ফোয়ারা থেকে মৎস্য ভবন—দুই দিকে কোনো গাড়ি আসা-যাওয়া করবে না। কাকরাইল চার্চ থেকে কাকরাইল মসজিদ অভিমুখে কোনো গাড়ি আসবে না। এ ছাড়া কার্পেট গলি, পরিবাগ গ্যাপ, শিল্পকলা একাডেমির গ্যাপ, মিন্টো রোড ক্রসিং, অফিসার্স ক্লাব মোড় বন্ধ থাকবে এবং এ সব স্থান থেকে ভিআইপি রোডে কোনো গাড়ি প্রবেশ করবে না। সচিবালয়ের সামনে আব্দুল গণি রোডে কোন গাড়ি পার্কিং হবে না।

(দ্য রিপোর্ট/এনটি/এপি/অক্টোবর ২২, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর