thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

আ’লীগের ২০তম জাতীয় সম্মেলন

অনিবার্য হয়ে উঠলেন শেখ হাসিনা ও জয়

২০১৬ অক্টোবর ২২ ২১:২০:৩০
অনিবার্য হয়ে উঠলেন শেখ হাসিনা ও জয়

মুহম্মদ আকবর, দ্য রিপোর্ট : গেল সপ্তাহ জুড়ে কে হবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ নিয়ে ছিলো নানা গুঞ্জন। পরিবেশটা এমন ছিলো যে, সকালে দলের বর্তমান সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের নাম তো বিকেলে দলের প্রেসিডিয়াম সদস্য ওবায়দুল কাদেরের নাম। গুরুত্বপূর্ণ এই পদটি নিয়ে অনিশ্চয়তা ঘোর না কাটলেও সম্মেলনের প্রথম দিন দেশের তৃণমূলের নেতা ও বিদেশি অতিথিদের মুখে দলটির বর্তমান সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের অনিবার্যতার কথা ধরা দেয়। ফলে এইদিন দলের এই দুই বর্ষীয়ান নেতার প্রসঙ্গ সেভাবে আসেনি।

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের মঞ্চে শনিবার সম্মেলনের উদ্বোধনী আয়োজনে অতিথির বক্ততায় ভারতের ক্ষমতাসীন দল বিজেপির ভাইস প্রেসিডেন্ট ড. বিনয় প্রভাকর শেখ হাসিনাকে উপমহাদেশের বিরল নেতা আখ্যা দেন। শেখ হাসিনাকে উদ্দেশ্য করে তিনি বলেন, ‘আপনি সেই নেত্রী যাকে অকুণ্ঠচিত্তে জননেত্রী বলা যায়।’

ভারতের বিরোধী দল কংগ্রেসের নেতা গোলাম নবী আজাদও সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য শেখ হাসিনাকে অভিনন্দন জানান।

চীনা কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক বিভাগের ভাইস-মিনিস্টার ঝেং শিয়াওসং বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি মানুষের জীবনযাত্রার মান উন্নত হয়েছে এবং স্থিতিশীলতা অব্যাহত আছে।

শেখ হাসিনার উদ্দেশ্যে তিনি বলেন, ‘আমরা দেখতে চাই, সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে আপনি হবেন অন্যতম শীর্ষ নেতা; সন্ত্রাসবাদের ঝুঁকি থেকে এই উপমহাদেশকে রক্ষা করবেন।’

এদিকে চলমান জাতীয় সম্মেলনে বঙ্গবন্ধুর নাতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়কে সম্মানজনক পদে চেয়েছেন দেশের তৃণমূল নেতারা। সম্মেলনের কাউন্সিল অধিবেশনে বিভিন্ন বিভাগীয় ও প্রবাসী নেতাদের বক্তব্যে এ দাবি বেশ জোড়েসোরেই উঠে এসেছে।

বরিশাল বিভাগের পক্ষে ধীরেন্দ্র দেবনাথ শম্ভু বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সজীব ওয়াজেদ জয়ের ভূমিকা তুলনাহীন। তাকে সম্মানজনক পদ দেওয়া দরকার। শেখ হাসিনাকে উদ্দেশ্য করে তিনি বলেন, আপনি দেশকে এগিয়ে নেওয়ার যে সংগ্রাম শুরু করেছেন, তা শেষ না হওয়া পর্যন্ত আমরা আপনাকে ছাড়বো না। জয়কে সঙ্গে নিয়ে আপনাকে সামনে থেকেই এ যুদ্ধের নেতৃত্ব দিতে হবে’।

সিলেট বিভাগের পক্ষে সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী বলেন, ‘সজীব ওয়াজেদ জয় বাংলাদেশের ডিজিটাল অগ্রযাত্রার অন্যতম নায়ক। গত নির্বাচনী ইশতেহারের প্রতিশ্রুতির বড় অংশই ফুলফিল করেছেন সজীব ওয়াজেদ জয়। সুতরাং তাকে গুরুত্বপূর্ণ পদে দেখতে চাই’।

খুলনা বিভাগের পক্ষে হারুন অর রশীদ বলেন, ‘আগামীদিনের নেতা তৈরির লক্ষ্যে অবশ্যই সজীব ওয়াজেদজয়কে এবারের কাউন্সিলের মাধ্যমে সম্মানজনক পদে দেখতে চাই’।

আওয়ামী লীগের সভাপতির পদে শেখ হাসিনার কথা ইঙ্গিত করলেও সজীব ওয়াজেদ জয়ের বিষয়ে সুনির্দিষ্ট দাবি নেই। তবে অনেকে মনে করছেন, সজীব ওয়াজেদ জয় দলের সাধারণ সম্পাদক বা যুগ্ম-সাধারণ পদে আসতে পারেন। এ বিষয়ে দলের নীতি নির্ধারক পর্যায়ের নেতাদের সঙ্গে কথা বলতে গেলে তারা চমক দেখার অপেক্ষায় থাকার জন্য সাংবাদিকদের বলেন।

এদিকে পুরো সম্মেলন প্রাঙ্গণে তানজীম আহমদ সোহেল তাজের বিষয়ে ছিলো নানা গুঞ্জন। অনেকের ধারণা দলের গুরুত্বপূর্ণ পদে আসতে পারেন শহীদ তাজউদ্দীন আহমদপুত্র সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সোহেল তাজ।

(দ্য রিপোর্ট/এমএ/এপি/অক্টোবর ২২, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর