thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

সূচক ও লেনদেন কমেছে পুঁজিবাজারে

২০১৪ ফেব্রুয়ারি ১৬ ১৫:২৩:৫০
সূচক ও লেনদেন কমেছে পুঁজিবাজারে

দ্য রিপোর্ট প্রতিবেদক : গত সপ্তাহের চার কার্যদিবস বাজার নিম্নমুখী থাকার পর রবিবার ইতিবাচক সূচনা হয়। তবে দিনশেষে পরিস্থিতি উল্টো দিকে মোড় নেয়। দিনের প্রথম দেড় ঘন্টা বাজার ঊর্ধ্বমুখী থাকলেও বাকি সময় নিম্নমুখী প্রবণতায় লেনদেন হয়। দিনশেষে মূল্য সূচক ও টাকার অংকে লেনদেন উল্লেখ্যযোগ্য পরিমাণে কমেছে।

দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৫ পয়েন্ট কমে ৪৭১৩ পয়েন্টে অবস্থান করছে। দিনভর লেনদেন হওয়া ২৮৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৩টির, কমেছে ১৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ৩৯০ কোটি ২৯ লাখ ৯২ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

শরীয়াহ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ৯৮৫ পয়েন্টে।

রবিবার সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে ডেল্টা লাইফের। দিনভর এ কোম্পানির ৯ লাখ ৪৮ হাজার ৫০০টি শেয়ার লেনদেন হয়েছে। টাকার অংকে যার পরিমাণ ২৬ কোটি ৩৩ লাখ ২৫ হাজার ৭০০ টাকা।

বৃহস্পতিবার ডিএসই’র ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৭৫৯ পয়েন্টে। এ দিন লেনদেন হয় ৫৩৩ কোটি ৯০ লাখ ৬১ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ রবিবার ডিএসইতে লেনদেন কমেছে ১৪৩ কোটি ৬০ লাখ ৬৯ হাজার টাকা।

মূল্য সূচক ৩ হাজার ৯০০ পয়েন্ট থেকে ৪ হাজার ৯০০ তে উন্নীত হয়েছে। এ প্রেক্ষাপটে বাজারের স্বাভাবিক নিয়মানুযায়ী মুনাফা সংগ্রহ করেছেন সাধারণ ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। আর মুনাফা সংগ্রহের কারণে সংশোধন হচ্ছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

বর্তমান প্রেক্ষাপটে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা পর্যবেক্ষকের ভূমিকায় থাকায় বাই-সেল কমেছে। এ কারণে মূল্য সূচক ও লেনদেন কমেছে বলে জানিয়েছেন পিএফআই সিকিউরিটিজের সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট মো. শহিদুল ইসলাম।

দিনশেষে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধার‌ণ মূল্য সূচক ১০২ পয়েন্ট কমে অবস্থান করছে ৯২৬৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৯টির, কমেছে ১৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৩ লাখ টাকা।

বৃহস্পতিবার সিএসইতে লেনদেন হয় ৪৮ কোটি ৭০ লাখ টাকা। অর্থাৎ রবিবার সিএসইতে লেনদেন কমেছে ১৩ কোটি ৬৭ লাখ টাকা।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/সা/ফেব্রুয়ারি ১৬, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর