thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

নিম্নচাপ : সমুদ্রবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত

২০১৬ অক্টোবর ২৩ ১৪:২৫:১১
নিম্নচাপ : সমুদ্রবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত

দ্য রিপোর্ট প্রতিবেদক : বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি হয়েছে, এটি পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও কাছাকাছি এলাকায় অবস্থান করছে। নিম্নচাপ আরও ঘনীভূত হয়ে উত্তর ও উত্তর-পুর্ব দিকে অগ্রসর হতে পারে।

এজন্য সমুদ্রবন্দরগুলোতে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে রবিবার এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, নিম্নচাপটি রবিবার সকাল ৬ টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৬০ কি.মি. দক্ষিণে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৬৭০ কি.মি. দক্ষিণে, মংলা সমুদ্রবন্দর থেকে ৮৬০ কি.মি. দক্ষিণ-পূর্বে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৭৮০ কি.মি. দক্ষিণপূর্বে অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে।

নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৪০ কি.মি. যা দমকা বা ঝোড়োহাওয়ার আকারে ৫০ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের কাছাকাছি এলাকায় সাগর উত্তাল রয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

এক নম্বর দূরবর্তী হুশিয়ারি সংকেতের মানে হল, জাহাজ ছেড়ে যাওয়ার পর দুযোগপূর্ণ আবহাওয়ার সম্মুখীন হতে পারে। দূরবর্তী এলাকায় একটি ঝোড়ো হাওয়ার অঞ্চল রয়েছে। সেখানে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৬১ কি.মি. যা সামুদ্রিক ঝড়ে পরিণত হতে পারে।

রবিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, কক্সবাজার জেলা ও কাছাকাছি এলাকায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানতঃ শুষ্ক থাকতে পারে।

এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে জানিয়ে পূর্বাভাসে বলা হয়েছে, তবে আগামী ৩ দিনে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

রবিবার কার্তিকের ৮ তারিখ। ক্রমেই দেশের সর্বনিম্ন তাপমাত্রা কমছে। গত ১৬ অক্টোবর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০ ডিগ্রি সেলসিয়াস। রবিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৯ ডিগ্রি সেলসিয়াস। ধীরে ধীরে প্রকৃতিতে আসছে শীতের আমেজ।

(দ্য রিপোর্ট/আরএমএম/এআরই/অক্টোবর ২৩, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর