thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

মেহেরপুরে অর্ধকোটি টাকার আলুবীজ নষ্ট

২০১৬ অক্টোবর ২৩ ২২:০৫:৫১
মেহেরপুরে অর্ধকোটি টাকার আলুবীজ নষ্ট

আবু আক্তার করন : আলু সংরক্ষণে অসতর্কতা ও অবহেলার কারণে মেহেরপুরে অর্ধকোটি টাকার আলুবীজ এবার নষ্ট হয়ে গেছে। ফলে জেলায় এবার আলু চাষ ও উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ার আশঙ্কা কৃষি বিভাগের। কৃষকরা এই ক্ষতির জন্য মেহেরপুরের গোপালপুরে অবস্থিত আলু সংরক্ষণের একমাত্র কোল্ড স্টোরেজ রিদনী কোল্ড স্টোরেজের ভেতরে বিক্ষোভ ও প্রতিবাদ করেছেন।

আলু চাষের জন্য মেহেরপুরের মাটি উর্বর হওয়ায় এই জেলায় আলুর ব্যাপক চাষ হয়। তা ছাড়া দেশে আলুর চাহিদা থাকায় কৃষকরা আলু উৎপাদনের পাশাপাশি বিক্রি করে লাভবান হন। সারা বছর আলুর চাহিদা ঠিক রাখতে কৃষকরা কোল্ড স্টোরেজে আলু সংরক্ষণ করে থাকেন। মেহেরপুরে রিদনী কোল্ড স্টোরেজ ছাড়া আর কোনো কোল্ড স্টোরেজ নেই। তাই এই কোল্ড স্টোরেজে মেহেরপুরের কৃষকেরা আলু সংরক্ষণের জন্য রেখেছিলেন। কিন্তু প্রতিষ্ঠানের লোকজনের অসতর্কতা ও অবহেলার কারণে কৃষকের অর্ধকোটি টাকার আলুবীজ পচে নষ্ট হয়ে গেছে।

ক্ষতিগ্রস্ত আলুচাষিরা জানান, কয়েক দিন ধরে জমি তৈরি করে আজ (রবিবার) কোল্ড স্টোরেজে আলু নিতে এসে দেখেন আলু থেকে গাছ বের হয়ে গেছে। এই আলু জমিতে রোপণ করলে কোনো ফলন হবে না। এবার তারা আলু না রোপণ করতে পারলে কয়েক বছর পিছিয়ে যাবেন বলে জানান। তারা আরো বলেন, এই ক্ষতিপূরণ রিদনী কোল্ড স্টোরেজকে দিতে হবে, নাহলে তারা ইউএনও’র আশ্রয় নেবেন। কোল্ড স্টোরে প্রতি বস্তা আলু রাখতে কৃষকদের কাছ থেকে নেওয়া হয়েছে ৩২০ টাকা করে। কিন্তু সঠিকভাবে সংরক্ষণ না করায় আলু থেকে গাছ বের হয়েছে।

ফলে ক্ষতিগ্রস্ত কৃষক যেমন আর্থিকভাবে লোকসানে পড়েছে, তেমনি এই ক্ষতির কারণে এবার মেহেরপুরে লক্ষ্যমাত্রা ও চাহিদা অনুপাতে আলু উৎপাদন না হওয়ার আশঙ্কা করছে কৃষি বিভাগ। ক্ষতিগ্রস্ত কৃষকরা জানিয়েছে, ওই কোল্ড স্টোরেজে ৫৪ হাজার বস্তা (৫ হাজার টন) আলু ছিল। যার অধিকাংশ বস্তার আলুই পচে ও বীজ হয়ে নষ্ট হয়ে গেছে।

সরেজমিন রবিবার (২৩ অক্টোবর) রিদনী কোল্ড স্টোরেজের ভেতরে সংবাদ ও ছবি নেওয়ার সময় মালিকপক্ষের লোকজন এই প্রতিবেদককে বাধা ও সংবাদ না ছাপানোর জন্য ম্যানেজ করার চেষ্টা করেন।

এ ব্যাপারে রিদনী কোল্ড স্টোরেজের মালিক তপনের সঙ্গে মুঠোফোনে একাধিকবার চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কৃষিবিদ, স্বপন কুমার খাঁ বলেন, কৃষি বিভাগ আলুচাষিদের গুণগত মানের আলুর বীজ জমিতে রোপণ করার জন্য সব সময় পরামর্শ দিয়ে আসছেন কৃষকদের মাঝে। আলুর গায়ে গাছ বের হয়ে যাওয়া এই ধরনের আলু জমিতে রোপণ করলে কৃষকরা তাদের সঠিক ফলন থেকে বঞ্চিত হবেন।

(দ্য রিপোর্ট/এম/অক্টোবর ২৩, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর