thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ছে

২০১৬ অক্টোবর ২৪ ১৯:৫৬:২৩
প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ছে

সাঈদ শিপন ও রেজোয়ান আহমেদ, দ্য রিপোর্ট : দীর্ঘদিন পর ইতিবাচক ধারায় ফেরার ইঙ্গিত দিচ্ছে দেশের শেয়ারবাজার। অস্বাভাবিক উত্থান-পতন না থাকায় বাজারের প্রতি আস্থা বাড়ছে প্রায় সব শ্রেণীর বিনিয়োগকারীদের। ফলে কিছুটা হলেও লেনদেনের গতি বেড়েছে। আর এ লেনদেন বাড়ার পিছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা।

গত চার মাস ধরেই প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা উল্লেখযোগ্য পরিমাণে শেয়ার লেনদেন করেছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মোট লেনদেনে প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অবদান বেড়ে ৫৬ শতাংশে উঠে এসেছে। প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ায় শেয়ারবাজারে আগ্রহ বেড়েছে ব্যক্তি বিনিয়োগকারীদেরও।

বাজার বিশ্লেষকরা মনে করছেন, ২০১০ সালের মহাধসের পর শেয়ারবাজারে যে সংকট দেখা দিয়েছিল তা আস্তে আস্তে কেটে উঠছে। এতে বাজারের ওপর প্রায় সব শ্রেণীর বিনিয়োগকারীদের আস্থা ফিরছে। বাজারে প্রাতিষ্ঠানিক ও বিদেশি বিনিয়োগকারীদের অংশগ্রহণ বেড়েছে। সেই সঙ্গে নতুন করে বিনিয়োগে ফিরছেন ব্যক্তি বিনিয়োগকারীরা।

তবে অন্যদেশের তুলনায় বাংলাদেশের শেয়ারবাজারে প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ কম বলে মনে করছেন বিশ্লেষকরা।

তারা বলছেন, বিদেশের শেয়ারবাজারের লেনদেনের অধিকাংশই প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের দখলে। ব্যক্তি পর্যায়ের ক্ষুদ্র বিনিয়োগকারীর সংখ্যা খুবই কম। দেশের শেয়ারবাজারকে শক্তিশালী করতে হলে প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ আরও বাড়ানো প্রয়োজন। কারণ শেয়ারবাজারে প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ বেশি হলে তা বাজারের জন্যই ভালো।

তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, চলতি বছরের প্রথম মাসে শেয়ারবাজারে সূচক ও লেনদেন বেশ ইতিবাচক ছিল। সূচকের উর্ধ্বমুখীতার পাশাপাশি লেনদেনও বাড়ে উল্লেখযোগ্য পরিমাণ। জানুয়ারি মাস জুড়ে ডিএসইতে মোট লেনদেন হয় ১১ হাজার ৩৪৯ কোটি টাকা। এরমধ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অবদান ছিল ৫৩ দশমিক শূন্য ৮ শতাংশ।

তবে এর পরই লেনদেনে নেতিবাচক প্রবণতা দেখা যায়। মার্চে এসে মোট লেনদেনের পরিমাণ দাঁড়ায় ৭ হাজার ৯৯৭ কোটি টাকা। মোট লেনদেনের পাশাপাশি কমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার ক্রয়-বিক্রয়। মাসজুড়ে প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীরা ৪ হাজার ২৪৩ কোটি টাকার শেয়ার লেনদেন করেন। যা মোট লেনদেনের ৫৩ দশমিক শূন্য ৬ শতাংশ।

লেনদেনের এ নেতিবাচক প্রবণতা জুলাই মাস পর্যন্ত অব্যহত থাকে। তবে মোট লেনদেন কমলেও এ সময়ে শতাংশের হিসাবে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অবদান বাড়ে। এপ্রিল, মে মাসের মোট লেনদেনে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশ ছিল ৫৪ শতাংশের ওপরে। জুনে তা বেড়ে দাঁড়ায় ৫৬ দশমিক ১০ শতাংশ এবং জুলাইতে ৫৬ দশমিক ৩৮ শতাংশে।

শতাংশের হিসাবে ওই চার মাসে লেনদেনে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়লেও টাকার অঙ্কে লেনদেন কিছুটা কমে। জুলাই মাসজুড়ে মোট লেনদেন হয় ৬ হাজার ৫৭৩ কোটি টাকা। এরমধ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা লেনদেন করে ৩ হাজার ৭০৬ কোটি টাকার শেয়ার।

তবে এর পরেই ছোট ছোট উত্থানে আবার গতি ফেরে লেনদেনে। মোট লেনদেন বাড়ার পাশাপাশি বাড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের লেনদেন। আগস্টে মোট লেনদেন বেড়ে দাঁড়ায় ৯ হাজার ৬২৯ কোটি টাকায়। এরমধ্যে প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশ ৫ হাজার ২০৫ কোটি টাকা। যা মোট লেনদেনের ৫৪ দশমিক শূন্য ৬ শতাংশ।

পরের মাস সেপ্টেম্বরে মোট লেনদেন হয় ৮ হাজার ৬৮৯ কোটি টাকা। এরমধ্যে প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অবদান ৪ হাজার ৮৩৭ কোটি টাকা। যা মোট লেনদেনের ৫৫ দশমিক ৬৭ শতাংশ। টাকার অঙ্কে আগস্টের তুলনায় সেপ্টেম্বরে মোট লেনদেন কম হলেও গড় লেনদেনের পরিমাণ বেশি। কারণ আগস্ট মাসে মোট লেনদেন হয় ২১ কার্যদিবস। আর সেপ্টেম্বর মাসে মোট লেনদেন হয় ১৭ কার্যদিবস।

ডিএসই’র পরিচালক শাকিল রিজভী দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘শেয়ারবাজার ইতিবাচক থাকার কারণে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা লাভের আশার বিনিয়োগ বাড়াতে পারে। কারণ দাম বাড়লে সবাই কিনতে চায় এটাই স্বাভাবিক।’

শেয়ারবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ বৃদ্ধিকে ভালো লক্ষন বলে মনে করেন শাকিল রিজভী। এক্ষেত্রে অংশগ্রহন যত বেশি হবে তত শেয়ারবাজারের জন্য ভালো। এতে শেয়ারবাজার শক্তিশালী হয়।

আইডিএলসি ইনভেষ্টমেন্টসের ব্যবস্থাপনা পরিচালক মো. মনিরুজ্জামান দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘বিদেশের শেয়ারবাজারে অধিকাংশ লেনদেন হয় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের মাধ্যমে। সেখানে ব্যক্তি পর্যায়ে লেনদেন করা অনেক ব্যয়বহুল। যে কারণে সেখানকার শেয়ারবাজার অনেক শক্তিশালী। তবে আমাদের শেয়ারবাজারও শক্তিশালী হবে যদি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ে।’

(দ্য রিপোর্ট/এসএস/আরএ/এস/অক্টোবর ২৪, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর