thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

একটি বাড়ি একটি খামারসহ ১০ প্রকল্প অনুমোদন

২০১৬ অক্টোবর ২৫ ১৪:২৯:৪৮
একটি বাড়ি একটি খামারসহ ১০ প্রকল্প অনুমোদন

দ্য রিপোর্ট প্রতিবেদক : একটি বাড়ি একটি খামারসহ ১০ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক)। এ গুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৯ হাজার ৪৪৩ কোটি ৬৪ লাখ টাকা। মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন প্রধান মন্ত্রী ও একনেক চেয়ার পার্সন শেখ হাসিনা। বৈঠক শেষে রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে ব্রিফিং করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এসময় পরিকল্পনা সচিব তারিক-উল ইসলাম,পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কে.এম.মোজাম্মেল হকসহ পরিকল্পনা কমিশনের সদস্যরা উপস্থিত ছিলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, একটি বাড়ী একটি খামার প্রকল্প ভাল। ৩ কোটি মানুষকে দরিদ্রসীমা থেকে বেরিয়ে আনতে এ প্রকল্প দরকার রয়েছে। পল্লী সঞ্চয় ব্যাংকের উপর প্রকল্পটি ন্যস্ত করা হবে। ব্যাংক ও চলবে প্রকল্পও চলবে।

অনুমোদিত প্রকল্প গুলো হচ্ছে, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শক্তিশালীকরণ প্রকল্প, এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৩৪৫ কোটি ৭৭ লাখ টাকা। বিএএফএ বঙ্গবন্ধু কমপ্লেক্স নির্মাণ, যশোর প্রকল্প, এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ২৭১ কোটি ১৫ লাখ টাকা। ঢাকা সিএমএইচএ ক্যান্সার সেন্টার নির্মাণ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৯৮ কোটি ৬ লাখ টাকা। বিজিবি সদর দপ্তর, পিলখানা, ঢাকায় অফিসার অন্যান্য পদধারী এবং কর্মচারীদের জন্য আবাসিক ভবন নির্মাণ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ২৭১ কোটি ১৯ লাখ টাকা। গোবিন্দগঞ্জ-ছাতক-দোয়ারা বাজার সড়কের ছাতকে সুরমা নদীর উপর সেতুর অবশিষ্ট কাজ সমাপ্তকরণ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ১১২ কোটি ৯৯ লাখ টাকা। জামালপুরে পল্লী উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ১২৪ কোটি ৫০ লাখ টাকা। দেশের ৩টি উপকূলীয় জেলার ৪টি স্থানে আনুসঙ্গিক সুবিধাদিসহ মৎস্য অবতরণ কেন্দ্র স্থাপন প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৫৯ কোটি ৭০ লাখ টাকা। আড়িয়াল খাঁ নদীর ভাঙ্গন হতে হাজী শরীয়তউল্লাহ সেতু সংলগ্ন ঢাকা-মাওয়া- ভাংগা-খুলনা জাতীয় মহাসড়ক রক্ষা প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৫৪ কোটি ৫৯ লাখ টাকা। রাজৈর-কোটালীপাড়া বন্যা নিয়ন্ত্রণ, নিস্কাশন ও সেচ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৯৫ কোটি ৪২ লাখ টাকা। একটি বাড়ি একটি খামার প্রকল্প এর ব্যয় ধরা হয়েছে ৮ হাজার ১০ কোটি ২৭ লাখ টাকা।

(দ্য রিপোর্ট/জেজে/এআরই/অক্টোবর ২৫, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর