thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

ভূমি বিরোধ নিস্পত্তি কমিশনের গণবিজ্ঞপ্তিতে ব্যাপক সাড়া

২০১৬ অক্টোবর ২৫ ১৫:০১:১৩
ভূমি বিরোধ নিস্পত্তি কমিশনের গণবিজ্ঞপ্তিতে ব্যাপক সাড়া

খাগড়াছড়ি প্রতিনিধি : পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিস্পত্তি কমিশনের গণবিজ্ঞপ্তির আহ্ববানে সাড়া দিয়ে প্রায় ১৪ হাজার ৮০০ ব্যক্তি আবেদনপত্র জমা দিয়েছে।

আবেদন জমা দেওয়ার শেষ তারিখ ছিল গতকাল সোমবার (২৪ অক্টোবর) বিকাল ৪টা । তবে আবেদনকারীদের সংখ্যা বেশি হওয়ায় বিকাল ৫টা নাগাদ আবেদনপত্র গ্রহণ করা হয়।

পাহাড়ে ভুমি বিরোধ নিষ্পত্তি করার লক্ষ্যে চলতি বছরের ০৮ সেপ্টেম্বর ক্ষতিগ্রস্থদের ৪৫দিনের মধ্যে আবেদন চেয়ে গণবিজ্ঞপ্তি জারী করে পার্বত্য চট্রগ্রাম ভুমি বিরোধ নিষ্পত্তি কমিশন।

গত কমিশনের চেয়ারম্যান বিচারপতি খাদেমুল ইসলামের মেয়াদেও আরও এক দফা গণবিজ্ঞপ্তি জারি করা হয়। সে সময় ৪৪০৮টি দরখাস্ত কমিশনে জমা পড়ে।

এদিকে আগামী ৩০ অক্টোবর পার্বত্য ভূমি কমিশনের দ্বিতীয় বৈঠক আহ্ববান করা হয়েছে। রাঙামাটি সার্কিট হাউজে এ বৈঠকটি হওয়ার কথা রয়েছে। নাম প্রকাশ না শর্তে কমিশনের এক কর্মকর্তা দ্য রিপোর্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।অপর দিকে মঙ্গলবার সকালেও অনেককে ভূমি আবেদন নিয়ে আসতে দেখা গেছে। এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে কমিশনের এক কর্মকর্তা জানান, দ্বিতীয় বৈঠকে বিষয়টির সিদ্ধান্ত হবে।

১৯৯৭ সালে সম্পাদিত পার্বত্য চুক্তির আলোকে গঠিত পার্বত্য ভূমি বিরোধ নিস্পত্তি কমিশন আইন-২০০১। পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান সন্তু লারমা শুরু থেকে এ আইনের বিরোধিতা করে আসছিলেন।

অবশেষে চলতি বছরের ১ লা আগষ্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ভেটিং সাপেক্ষে ‘পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধন) আইন, ২০১৬’ এর খসড়ার নীতিগতভাবে অনুমোদন ও ৯ আগষ্ট তা অধ্যাদেশ জারির মাধ্যমে গেজেট আকারে প্রকাশের পর গত ৬ অক্টোবর জাতীয় সংসদে পাশ হয়।

(দ্য রিপোর্ট/একেএ/অক্টেবর ২৫, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর