thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

বৈদেশিক সহায়তার প্রতিশ্রুতি বেড়েছে ২২৭ গুণ

২০১৬ অক্টোবর ২৫ ১৬:৩৯:২৭
বৈদেশিক সহায়তার প্রতিশ্রুতি বেড়েছে ২২৭ গুণ

জোসনা জামান, দ্য রিপোর্ট প্রতিবেদক: গত অর্থবছরের একই সময়ের চেয়ে চলতি অর্থবছর বৈদেশিক সহায়তার প্রুতিশ্রুতি বেড়েছে ২২৭ গুণ। চলতি অর্থবছরের প্রথম তিন মাস (জুলাই-সেপ্টেম্বর) পর্যন্ত প্রতিশ্রুতি এসেছে প্রায় ১ হাজার ২০৩ কোটি ২ লাখ মার্কিন ডলার। এর মধ্যে ঋণের পরিমাণ প্রায় ১ হাজার ২০০ কোটি ৪১ লাখ এবং অনুদান প্রায় ২ কোটি ৭৯ লাখ মার্কিন ডলার। গত অর্থবছরের একই সময়ে এ হার ছিল মাত্র ৫ কোটি ২৮ লাখ ৩০ হাজার মার্কিন ডলার, এর পুরোটাই ছিল অনুদান।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সর্বশেষ হিসাব থেকে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে ইআরডির দায়িত্বশীল এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে জানান, এ বছর রূপপুর পারমানিবক বিদ্যুৎ কেন্দ্রের জন্য এক বারেই রাশিয়া প্রায় ১২’শ কোটি ডলার প্রতিশ্রুতি দিয়েছে। তাই মোট প্রতিশ্রুতির পরিমাণ এতো বেশি বৃদ্ধি পেয়েছে।

ইআরডি জানায়, চলতি অর্থবছরের প্রথম তিন মাসে বৈদেশিক সহায়তার অর্থ ছাড় হয়েছে ৫০ কোটি মার্কিন ডলার। এর মধ্যে ঋণ ৪২ কোটি ৭৬ লাখ এবং অনুদান ৭ কোটি ২৪ লাখ মার্কিন ডলার।

গত অর্থবছরের একই সময়ে অর্থ ছাড়ের পরিমাণ ছিল ৫০ কোটি ২২ লাখ মার্কিন ডলার। এর মধ্যে ঋণের পরিমাণ ছিল ৪০ কোটি ৭৯ লাখ এবং অনুদান ৯ কোটি ৪৩ লাখ মার্কিন ডলার।

এ ছাড়া চলতি অর্থবছরের প্রথম তিন মাসে সরকার বৈদেশিক ঋণ পরিশোধ করেছে মোট ২৩ কোটি ২১ লাখ মার্কিন ডলার। এর মধ্যে আসলের পরিমাণ ছিল ১৭ কোটি ২৮ লাখ এবং সুদের পরিমাণ ৫ কোটি ৯৩ লাখ মার্কিন ডলার।

গত অর্থবছরের একই সময়ে এর পরিমাণ ছিল মোট ২৩ কোটি ৭৭ লাখ মার্কিন ডলার। এর মধ্যে আসলের পরিমাণ ১৮ কোটি ১৯ লাখ এবং সুদের পরিমাণ ৫ কোটি ৫৮ লাখ মার্কিণ ডলার।

ইআরডি আরও জানায়, উন্নয়ন সহযোগী সংস্থা ও দেশের মধ্যে সবচেয়ে বেশি প্রতিশ্রুতি এসেছে রাশিয়া থেকে। কিন্তু এটিকে ব্যতিক্রম বলা হচ্ছে। কেননা প্রতিবছর এত বড় পরিমাণের প্রতিশ্রুতি আসবে না।

(দ্য রিপোর্ট/জেজে/এন/অক্টোবর ২৫, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর