thereport24.com
ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫,  ১০ রবিউল আউয়াল ১৪৪০

বিশ্ব মিডিয়ায় পিলখানা হত্যাকাণ্ডের রায়

২০১৩ নভেম্বর ০৫ ১৮:১৪:১৩
বিশ্ব মিডিয়ায় পিলখানা হত্যাকাণ্ডের রায়

শাহনেওয়াজ খান, দিরিপোর্ট২৪ ডেস্ক : বিশ্ব মিডিয়ায় মঙ্গলবার বেশ গুরুত্বপূর্ণ খবর হিসেবে প্রকাশিত হয়েছে বাংলাদেশের পিলখানায় হত্যাকাণ্ডের বিচারের রায়। বিবিসি, আলজাজিরা, রয়টার্সসহ বিশ্বের নামি-দামি অনেক সংবাদমাধ্যমের ওয়েবসাইটে মূল শিরোনাম হিসেবে স্থান পেয়েছে বিডিআরের (বর্তমান বিজিবি) ১৫২ জনকে দেওয়া ফাঁসির আদেশ।

বিবিসির শিরোনাম ছিল ‘বাংলাদেশে সেনার মৃত্যুদণ্ড’ ও আলজাজিরার শিরোনাম ‘বাংলাদেশে সেনা হত্যা মামলায় শতাধিক অভিযুক্ত’। রয়টার্স, দ্যা হিন্দু, এনডিটিভি, দ্যা গার্ডিয়ানসহ বেশিরভাগ গণমাধ্যমে ‘বাংলাদেশে ২০০৯ সালে সেনাহত্যার ঘটনায় ১৫২ জনের মৃত্যুদণ্ড’ শিরোনামে খবর প্রকাশিত হয়। এছাড়া বেশ কিছু সংবাদমাধমে ‘বাংলাদেশে ১৫২ জনের মৃত্যুদণ্ড’ শিরোনামে খবর প্রকাশ করা হয়।

২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি বিডিআর বিদ্রোহের সময় ৫৭ জন সেনা কর্মকর্তাসহ ৭৪ জন নিহত হন। এ হত্যাকাণ্ডের মামলায় রায়ে ১৫২ জনকে মৃত্যুদণ্ড, বিএনপি নেতা নাসিরউদ্দিন পিন্টু ও আওয়ামী লীগ নেতা তোরাব আলিসহ ১৫৯ জনের যাবজ্জীবন কারাদণ্ড ও ২৭১ জনকে বেকসুর খালাস দিয়েছে আদালত। এছাড়া অন্যান্যদের বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে।

এ মামলায় অভিযুক্ত মোট আসামি ৮৫০ জন। যার মধ্যে বিডিআরের ৮২৩ জন ও বেসামরিক নাগরিক ২৩ জন। আসামিদের ৪ জন বিচারকালীন সময়ে মৃত্যুবরণ করেছেন ও ২০ জন পলাতক রয়েছেন।

ঢাকার আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত বিশেষ আদালতের বিচারক মো. আখতারুজ্জামান এ রায় ঘোষণা করেন।

দেশের ইতিহাসে বৃহত্তম এ রায়টি বিশ্বের ইতিহাসেও অন্যতম বৃহৎ রায় হিসেবে অভিহিত হয়েছে।

বিবিসি, আলজাজিরা, রয়টার্স ছাড়াও দ্যা গার্ডিয়ান, ওয়াশিংটন পোস্ট, এপি, এএফপি, ইন্ডিয়ান এক্সপ্রেস, এনডিটিভি, সিএনএন, ডননিউজ, ফক্সনিউজ, সাংহাই ডেইলি, হিন্দুস্তান টাইমস, খালিজ টাইমস, টাইমস অব ইন্ডিয়া, দ্যা হিন্দুসহ বিশ্বের সকল সংবাদমাধ্যমই সর্বোচ্চ গুরুত্ব দিয়ে এ খবর প্রকাশ করে।

সংবাদমাধ্যমগুলোতে পিলখানা হত্যাকাণ্ডের রায় ও ঘটনার সম্পূর্ণ বিবরণ প্রকাশ করা হয়।

ব্রিটেনের প্রভাবশালী পত্রিকা দ্যা গার্ডিয়ানসহ দু-একটি সংবাদমাধ্যমে রায়ের পাশাপাশি অ্যামেনেস্টি ইন্টারন্যাশনালের করা অভিযোগের বিষয়টিও গুরুত্ব দেওয়া হয়েছে। এর আগে নিউইয়র্কভিত্তিক সংস্থা অ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল বিচার কার্যক্রম স্বচ্ছ ও সঠিক হচ্ছে না বলে মন্তব্য করে।

(দিরিপোর্ট২৪/এসকে/এমডি/নভেম্বর ০৫, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিশেষ সংবাদ এর সর্বশেষ খবর

বিশেষ সংবাদ - এর সব খবর