thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

কৃপণতায় চীন, দানশীলতায় মিয়ানমার

২০১৬ অক্টোবর ২৬ ০৯:১৪:১৮
কৃপণতায় চীন, দানশীলতায় মিয়ানমার

দ্য রিপোর্ট ডেস্ক : এক জরিপে দাবি করা হচ্ছে মিয়ানমারের মানুষ সবচেয়ে বেশি দানশীল এবং চীন বিশ্বের সবচেয়ে কৃপণ দেশ। সেখানে আরও বলা হয়, ইরাকের মানুষ অচেনা মানুষের সঙ্গে সবচেয়ে দয়ালু আচরণ করে।

সিএএফ ওয়ার্ল্ড গিভিং ইনডেক্স জরিপে বলা হয়, গত মাসে মিয়ানমারে ৯১ শতাংশ মানুষ দান করেছেন জনকল্যাণে।

বিবিসির খবরে বলা হয়, দানশীলতার দিক থেকে দ্বিতীয় স্থানে আছেন যুক্তরাষ্ট্রের মানুষ। গত মাসে ৬৩ শতাংশ মার্কিন নাগরিক মানুষকে সাহায্য করতে দান করেন। মিয়ানমার এ নিয়ে পরপর তিন বার দানশীলতার দিক থেকে প্রথম স্থানে আছে।

সেখানে থেরাভেদা বৌদ্ধ ধর্মের অনুসারী মানুষ বৌদ্ধ ভিক্ষুদের সাহায্য করতে যে দান করে, সেটাই এর কারণ বলে মনে করা হয়।

দানশীলতার দিক থেকে ইউরোপে এক নম্বরে আছে ব্রিটেন, মধ্যপ্রাচ্যে সংযুক্ত আরব আমিরাত, আফ্রিকায় কেনিয়া এবং লাতিন আমেরিকায় গুয়াতেমালা।

তবে প্রতিটি দেশে মাত্র এক হাজার লোকের ওপর জরিপের ভিত্তিতে এই ফল পাওয়া গেছে। তাই জরিপের ফল নিয়ে প্রশ্ন উঠতে পারে, স্বীকার করছে জরিপ পরিচালনাকারী প্রতিষ্ঠান।

খবরে বলা হয়, ইরাক এবং লিবিয়ার মানুষকে যে অপরিচিত মানুষের প্রতি সবচেয়ে দয়ালু বলে বর্ণনা করা হচ্ছে, এতে তারা অবাক নন। কারণ এই দুটি দেশেই একদম অপরিচিত মানুষকে সাদর আতিথেয়তার দেয়ার ঐতিহ্য আছে।

গত মাসে ইরাকে প্রতি দশ জন মানুষের আটজন অন্তত একজন অপরিচিত লোককে সাহায্য করেছেন। লিবিয়ার মানুষও অচেনা মানুষকে সাহায্য করার ক্ষেত্রে একই রকম উদারতার পরিচয় দিয়েছেন।

(দ্য রিপোর্ট/এআরই/এনআই/অক্টোবর ২৬, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর