thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

আর্থিক হিসাবে গরমিল

মুনাফা করেও অলটেক্সের ‘নো’ ডিভিডেন্ড

২০১৬ অক্টোবর ২৬ ১৫:১৬:০২
মুনাফা করেও অলটেক্সের ‘নো’ ডিভিডেন্ড

দ্য রিপোর্ট প্রতিবেদক : সর্বশেষ ২০১৫-১৬ অর্থবছরে মুনাফা অর্জন করেও শেয়ারহোল্ডারদের জন্য ‘নো’ ডিভিডেন্ড ঘোষণা করেছে অলটেক্স ইন্ডাষ্ট্রিজের পরিচালনা পর্ষদ। এতে শেয়ারহোল্ডাররা হবে লভ্যাংশ বঞ্চিত, বাড়বে রিজার্ভের পরিমাণ।

২০১৫-১৬ অর্থবছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ০.৩৮ টাকা। এর বিপরীতে কোম্পানি শেয়ারহোল্ডারদের কোন লভ্যাংশ ঘোষণা করেনি। অর্থাৎ সবটুকুই রিজার্ভে যোগ হবে। যাতে কোম্পানিটি ‘এ’ ক্যাটাগরি থেকে ‘জেড’ ক্যাটাগরিতে নেমে আসবে।

অলটেক্স ইন্ডাষ্ট্রিজ কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তে বুধবার (২৬ অক্টোবর) কোম্পানিটির শেয়ার দরে ব্যাপক পতন হয়েছে। এদিন কোম্পানিটির শেয়ার দর ৭.৮০ টাকা বা ৪৩.৮২ শতাংশ কমে ১০ টাকায় দাঁড়িয়েছে।

এদিকে কোম্পানিটি গরমিল আর্থিক হিসাব প্রদানের মাধ্যমে শেয়ারহোল্ডারসহ বিনিয়োগকারীদের সাথে প্রতারণা করছে। ডিএসই’র ওয়েবসাইটে অলটেক্স ইন্ডাষ্ট্রিজের প্রোফাইলে দেখা গেছে, কোম্পানিটি ১ম, ২য় ও ৩য় প্রান্তিকে পৃথকভাবে যে হিসাব দিয়েছে তা কোম্পানিরই প্রদত্ত ৩ প্রান্তিকের (৯ মাস) মোট যোগফলের সাথে মিলছে না। ফলে এই গরমিল হিসাবগুলোকে ডিএসই কর্তৃপক্ষ লাল চিহ্নিত করে রেখেছে।

২০১৬ সালের ৩০ জুনে কোম্পানির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৭.৬৪ টাকা।

ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য আলোচ্য বিষয় চূড়ান্ত অনুমোদনের জন্য আগামী ২২ ডিসেম্বর সকাল ১১টায় নারায়নগঞ্জে কোম্পানিটির নিজস্ব রেজিস্টার অফিসে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। আর কোম্পানির শেয়ারহোল্ডার নির্বাচনের জন্য আগামী ১৬ নভেম্বর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

(দ্য রিপোর্ট/আরএ/অক্টোবর ২৬, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর