thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

দিনাজপুরে তাপবিদ্যুৎ কেন্দ্র স্থাপনে ক্ষতিগ্রস্তদের মানব বন্ধন

২০১৬ অক্টোবর ২৬ ১৭:০০:৩৪
দিনাজপুরে তাপবিদ্যুৎ কেন্দ্র স্থাপনে ক্ষতিগ্রস্তদের মানব বন্ধন

দিনাজপুর প্রতিনিধি : জেলার পার্বতীপুরে বড়পুকুরিয়ায় কয়লাভিত্তিক ২৫০ মেঃ ওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্র স্থাপনে ছয়দফা দাবিতে ক্ষতিগ্রস্তরা মানববন্ধন করেছে।

লাগোয়া গ্রাম পূর্ব দুধিপুরের নারী পুরুষ ও শিশুরা বুধবার সকাল ১০ টায় এক ঘন্টারও বেশি সময় ধরে মানব বন্ধন পালন করা হয়।

এ সময় সংগঠনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. আনোয়ারুল ইসলাম, সদস্য সচিব মো. রবিউল ইসলাম বক্তব্য রাখেন।

বক্তারা জানান, বড় পুকুরিয়া কয়লা ভিত্তিক ২৫০ মেঃওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্রের কারণে পূর্ব দুধিপুর গ্রামের মানুষ নানাভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন এবং এখনও হচ্ছেন। তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য জমি অধিগ্রহনকালে তাদের ক্ষতিপূরন দেওয়া হয়েছিলো একর প্রতি মাত্র ১ লাখ ৬০ হাজার টাকা। বিদ্যুৎ কেন্দ্রের পাশের বড়পুকুরিয়া কয়লা খনির জমি অধিগ্রহন বাবদ ক্ষতিপূরণ দেওয়া হয়েছে একর প্রতি ২০ লাখ টাকা করে।

তাপবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের আগে এ গ্রামের সন্তানদের স্থায়ী চাকুরী দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিলো। এছাড়াও সবরকম সমস্যা সমাধানের আশ্বাস দেওয়া হয়েছিলো। বর্তমানে বিদ্যুৎ কেন্দ্রের কারণে গ্রামে পানির জন্য হাহাকার দেখা দিয়েছে। কয়লার ধোঁয়া কালি ছাই পড়ে প্রতিনিয়ত পরিবেশ বিঘ্নিত হচ্ছে। জমিতে ফসল কমে গেছে এবং বহু মানুষের চোখের সমস্যা দেখা দিয়েছে বক্তারা উল্লেখ করেন।

এসময় সংগঠনের পক্ষ থেকে ৬ দফা দাবি পেশ করা হয়। দাবিগুলো হলো, পূর্ব দুধিপুর গ্রামের প্রতিটি মানুষকে উপযুক্ত আর্থিক সহায়তা দিতে হবে, বিনামূল্যে পানি সরবরাহ করতে হবে, বেকার সন্তানদের স্থায়ী চাকুরী দিতে হবে, তাপবিদ্যুৎ কেন্দ্র থেকে গ্রামে সরাসরী বিদ্যুৎ সরবরাহ করতে হবে, বিদ্যুৎ কেন্দ্র লাগোয়া এলাকায় একটি হাই স্কুল, একটি কলেজ ও মসজিদ নির্মাণ করতে হবে।

সংগঠনের সদস্য সচিব মো. রবিউল ইসলাম জানান,এসব দাবি জানিয়ে গত ২২ অক্টোবর বড় পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলীর কাছে একটি স্মারকলিপি প্রদান করা হয়েছিল ।

(দ্য রিপোর্ট/একেএ/অক্টোবর ২৬, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর