thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

১০ দফা দাবীতে নোবিপ্রবির শিক্ষার্থীদের ক্লাস বর্জন

২০১৬ অক্টোবর ২৬ ১৯:০০:২৭
১০ দফা দাবীতে নোবিপ্রবির শিক্ষার্থীদের ক্লাস বর্জন

নোয়াখালী প্রতিনিধি : দশ দফা দাবীতে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে ক্যাম্পাসের কেন্দ্রীয় শহীদ মিনারে বিক্ষোভ সমাবেশ ও অবস্থান কর্মসূচি পালন করেছে।

বুধবার (২৬ অক্টোবর) সকাল ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত এ কর্মসূচি পালন করে তারা। এ সময় শিক্ষার্থীদের প্রতিনিধি দল দাবী সম্বলিত একটি স্মারকলিপিসহ উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামানের সাথে দেখা করেন।

দাবীগুলোর মধ্যে রয়েছে ১. আবাসন সংকট নিরসন করা, ২. ইম্প্রুভমেন্টে সর্বোনিম্ন জিপিএ ২.৭৫ করা, ৩. অতিরিক্ত ব্যাকলগের নিবন্ধন ফি বাতিল এবং নতুনভাবে আরোপিত ব্যাকলগ প্রথা বাতিল করা, ৪. একাডেমিক ভবন সম্প্রসারণের কাজ দ্রুত শেষ করা, ৫. বিশ্ববিদ্যালয়কে ওয়াইফাই ইন্টারনেটের আওতায় আনা, ৬. শিক্ষার্থীদের নিরাপত্তা ও শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করা, ৭. কেন্দ্রীয় মসজিদের সম্প্রসারণ ও অন্যান্য ধর্মাবলম্বীদের জন্য উপাসনালয় নির্মাণ করা, ৮. পার্ক ক্যান্টিন চালু এবং ক্যান্টিন ও ডাইনিংয়ে খাদ্যে ভর্তুকি চালু করা, ৯. হলে রিডিং, ডাইনিং ও ইন্ডোর গেমের ব্যাবস্থা করা এবং নতুন শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভর্তি ফি ও ১০. বর্তমান প্রচলিত সেশন ফি অর্ধেক করা।

অবস্থান কর্মসূচি চলাকালে শিক্ষার্থীরা জানান, বিশ্ববিদ্যালয়ে আবাসন সংকট চরম আকার ধারণ করেছে। বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হলেও এখানে ওয়াইফাই ইন্টারনেট সুবিধা নেই। দীর্ঘদিন পর্যন্ত একাডেমিক ভবন সম্প্রসারণের কাজ চলছে কিন্তু শেষ হচ্ছে না। রাজনীতি না থাকলেও প্রায় সময় রাজনৈতিক রোষানলে পড়তে হচ্ছে সাধারণ শিক্ষার্থীদের। বিশ্ববিদ্যালয়ে পার্ক থাকলেও সেখানে ক্যান্টিন সুবিধা নেই। ইম্প্রুভমেন্টে জিপিএ কমিয়ে দেয়া হয়েছে, ব্যাকলগের জন্য ১০০০ টাকা করে নিবন্ধন ফি চালু করা হয়েছে। ফলে শিক্ষার্থীরা অনেক সময় এক বিষয়ে ফেল করলে পুনরায় সেই সেশনে পরীক্ষা দিতে হচ্ছে।

তারা আরো জানান, আন্দোলন হলে ভিসিসহ প্রশাসন দাবী মেনে নেওয়ার আশ্বাস দেন ঠিকই পরবর্তীতে তা মেনে নেন না। তারা আগামী ৭ দিনের মধ্যে নায্য ১০টি দাবী মেনে নিয়ে লিখিতভাবে আশ্বাস দেওয়ার এবং নির্দিষ্ট সময়ের মধ্যে সমস্যার সমাধান করার দাবী জানান।

এ বিষয়ে উপচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান সাংবাদিকদের দেওয়া এক সাক্ষাতকারে শিক্ষার্থীদের দাবীগুলো নায্য বলে স্বীকার করেন। তিনি বলেন, শিক্ষার্থীদের বেশ কিছু সমস্যা রয়েছে যেগুলো সমাধান আমাদের দায়িত্বের মধ্যে পড়ে। এজন্য আন্দোলনের দরকার নেই। হল ও একাডেমিক ভবনের সম্প্রসারণ নির্মাণাধিন রয়েছে। এছাড়া ইন্টারনেটসহ অন্যান্য সমস্যাগুলো সমাধানে বিশ্ববিদ্যালয় প্রশাসন কাজ করছে। পর্যায়ক্রমে সমস্যাগুলোর সমাধানের আশ্বাস দেন তিনি।

(দ্য রিপোর্ট/এমএইচএ/অক্টোবর ২৬, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর