thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

নারী-পুরুষ সমতা : দক্ষিণ এশিয়ায় শীর্ষে বাংলাদেশ

২০১৬ অক্টোবর ২৬ ২০:০১:৩৮
নারী-পুরুষ সমতা : দক্ষিণ এশিয়ায় শীর্ষে বাংলাদেশ

দ্য রিপোর্ট ডেস্ক : নারী ও পুরুষের মধ্যে সমতার ক্ষেত্রে দক্ষিণ এশিয়ান দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান শীর্ষে। ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম প্রকাশিত বৈশ্বিক লিঙ্গ বিভাজন সূচক (গ্লোবাল জেন্ডার গ্যাপ ইনডেক্স) প্রতিবেদন ২০১৬-তে বাংলাদেশের অবস্থান ৭২ নম্বরে। যা দক্ষিণ এশিয়ান দেশগুলোর মধ্যে সর্বোচ্চ র‌্যাঙ্কিং।

এই তালিকায় দক্ষিণ এশিয়ান দেশগুলোর মধ্যে পরবর্তী অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। দেশটির র‌্যাঙ্কিং ৮৭। এরপর যথাক্রমে রয়েছে শ্রীলঙ্কা (১০০), নেপাল (১১০), মালদ্বীপ (১১৫), ভূটান (১২১) ও পাকিস্তান (১৪৩)।

তালিকায় থাকা সবচেয়ে নীচের দিক থেকে পাকিস্তানের অবস্থান দ্বিতীয়তে। এরপরের অর্থ্যাৎ সর্বশেষ অবস্থানে রয়েছে যুদ্ধবিধ্বস্ত দেশ ইয়েমেন।

বৈশ্বিক লিঙ্গ বিভাজন সূচকে সবার উপরে অবস্থান করছে ইউরোপের দেশ আইসল্যান্ড। এরপর যথাক্রমে রয়েছে ফিনল্যান্ড, নরওয়ে, সুইডেন, রুয়ান্ডা, আয়াল্যান্ড, ফিলিপাইন, স্লোভেনিয়া ও নিউজিল্যান্ড।

এই সূচকে মার্কিন যুক্তরাষ্ট্রের অবনতি লক্ষ্যণীয়। গত বছর ২৮তম স্থানে থাকলেও এ বছর দেশটি ৪৫তম স্থানে নেমে গেছে।

ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম এই সূচক সংক্রান্ত প্রকাশ করে আসছে ২০০৬ সাল থেকে।

প্রতিবেদন তৈরি করা হয়েছে অর্থনৈতিক কর্মকাণ্ডের সুযোগ ও অংশগ্রহণ, শিক্ষা, স্বাস্থ্য, রাজনৈতিক ক্ষমতায়নসহ মোট ১৪ ধরনের উপাত্তের নিরিখে। এই ১৪ ধরনের তথ্যের মধ্যে অন্তত ১২ ধরনের তথ্য যেসব দেশে পাওয়া গেছে, সেগুলোকেই এ সূচকে স্থান দেওয়া হয়েছে।

(দ্য রিপোর্ট/জেডটি/অক্টোবর ২৬, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর