thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

আইসিসির টেস্ট র‌্যাঙ্কিং

তামিম-সাকিবের উন্নতি, স্বীকৃতি পেলেন মিরাজ-সাব্বিরও

২০১৬ অক্টোবর ২৬ ২১:৩৩:৩১
তামিম-সাকিবের উন্নতি, স্বীকৃতি পেলেন মিরাজ-সাব্বিরও

দ্য রিপোর্ট ডেস্ক : ইংল্যান্ডের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে দলকে জেতাতে পারেননি। তবে ওই ম্যাচে ব্যাট হাতে আলো ছড়িয়েছিলেন তামিম ইকবাল ও অভিষিক্ত সাব্বির রহমান। তেমনি আবার বল হাতে দ্যুতি ছড়িয়েছিলেন সাকিব আল হাসান ও অভিষিক্ত মেহেদি হাসান মিরাজ। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সদ্য প্রকাশিত টেস্ট র‌্যাঙ্কিংয়ে এর স্বীকৃতিও পেয়েছেন বাংলাদেশের এই ক্রিকেটাররা।

বুধবার (২৬ অক্টোবর) প্রকাশিত আইসিসি র‌্যাঙ্কিংয়ে টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় তামিম ইকবালের ২ ধাপ উন্নতি হয়েছে। বর্তমানে তিনি রয়েছেন ২৪ নম্বরে। টেস্টে যা বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে বর্তমানে শীর্ষ র‌্যাঙ্কিং। চট্টগ্রাম টেস্টে প্রথম ইনিংসে ৭৮ রানের ইনিংস খেলেছিলেন তামিম।

এদিকে, চট্টগ্রামের ম্যাচ দিয়ে টেস্ট ক্রিকেটে অভিষিক্ত হওয়া সাব্বির রহমান দুই ইনিংসে যথাক্রমে ১৯ ও অপরাজিত ৬৪ রান করেছিলেন। সেই সুবাদে টেস্ট ব্যাটসম্যানদের ১০০ জনের তালিকায় ঢুকে পড়েছেন সাব্বির। তার অবস্থান ৯২তম স্থানে।

টেস্ট বাংলাদেশী ব্যাটসম্যানদের মধ্যে তামিমের পরের দুটি স্থানে রয়েছেন যথাক্রমে মুমিনুল হক (২৭তম) এবং সাকিব আল হাসান (২৮তম)। বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম রয়েছেন ৪০তম স্থানে।

এদিকে, বল হাতে চট্টগ্রাম টেস্টে দ্যুতি ছড়িয়েছিলেন সাকিব আল হাসান ও অভিষিক্ত মেহেদী হাসান মিরাজ। সেই সুবাদে টেস্ট বোলারদের তালিকায় ২ ধাপ উন্নতিতে সাকিব ১৫তম স্থানে উঠে এসেছেন। যা বর্তমানে বাংলাদেশি টেস্ট বোলারদের ক্ষেত্রে শীর্ষ র‌্যাঙ্কিং। অন্যদিকে, মিরাজের স্থান হয়েছে ৬১তম স্থানে।

প্রসঙ্গত, চট্টগ্রাম টেস্টে দুই ইনিংস মিলিয়ে সাকিব ৭টি (২+৫) এবং মিরাজ ৭টি (৬+১) উইকেট নিয়েছিলেন।

বোলিংয়ের পাশাপাশি এই টেস্টে ব্যাট হাতে সাকিব যথাক্রমে ৩১ ও ২৪ রান করেছিলেন। তবে টেস্ট অলরাউন্ডারদের তালিকায় নিজের র‌্যাঙ্কিংয়ের উন্নতি ঘটাতে পারেননি এক সময় শীর্ষস্থানে থাকা সাকিব। বর্তমানে তিনি রয়েছেন টেস্ট অলরাউন্ডারদের তালিকায় দ্বিতীয়স্থানে। প্রথমস্থানটি দখলে রেখেছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন।

(দ্য রিপোর্ট/জেডটি/অক্টোবর ২৬, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর