thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

কমিশনের ওপর আস্থা রাখার অনুরোধ চেয়ারম্যানের

২০১৬ অক্টোবর ২৭ ১৮:০১:৪৯
কমিশনের ওপর আস্থা রাখার অনুরোধ চেয়ারম্যানের

খাগড়াছড়ি প্রতিনিধি : পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের চেয়ারম্যান বিচারপতি আনোয়ার-উল-হক সকল পক্ষকে শঙ্কিত ও আতঙ্কিত না হয়ে কমিশনের ওপর আস্থা ও বিশ্বাস রাখার পাশাপাশি সহনশীল হওয়ার অনুরোধ জানিয়ে বলেছেন, কমিশন ভূমি বিরোধ নিষ্পত্তি করবে এবং কেউ উচ্ছেদ হবে না।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) দুপুরে খাগড়াছড়িতে পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের প্রধান কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

আনোয়ার-উল-হক বলেন, কমিশন ভূমি বিরোধ নিস্পত্তি করবে, বিচার করবে না। প্রতিটি অভিযোগের পরিপ্রেক্ষিতে সরেজমিন মাঠে যাবে কমিশন। একপক্ষীয় কোনো রায় হবে না।

আইনের বিধিমালা প্রণয়ন প্রসঙ্গে তিনি বলেন, আইন প্রয়োগ করতে গেলে যদি প্রতিবন্ধকতা দেখা দেয় তবে তার ওপর ভিত্তি করেও বিধিমালা প্রণয়ন করা হবে। নতুন করে আবার আবেদনপত্র জমা নেওয়া হবে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বৈঠকে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। কাউকে বঞ্চিত করা হবে না। পূর্ব চেয়ারম্যানের মেয়াদে জমা পড়া ৪৪০৮টি আবেদনও আমলে নেওয়া হবে।

এদিকে পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের চেয়ারম্যান বিচারপতি আনোয়ার-উল-হকের খাগড়াছড়ি সফরকে কেন্দ্র করে শহরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়।

প্রসঙ্গত, বুধবার (২৬ অক্টোবর) ‘পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধন) আইন, ২০১৬’ বাতিলের দাবিতে পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের চেয়ারম্যানকে অবাঞ্ছিত ও সকল কার্যক্রম প্রতিহতের ঘোষণাসহ ভূমি কমিশনের কার্যক্রম বন্ধ না হলে ২৯ অক্টোবর থেকে লাগাতার কর্মসূচির হুমকি দেওয়া হয়।

পাহাড়ে ভূমি বিরোধ নিষ্পত্তি করার লক্ষ্যে চলতি বছরের ৮ সেপ্টেম্বর ক্ষতিগ্রস্তদের ৪৫ দিনের মধ্যে আবেদন চেয়ে জারি করা গণবিজ্ঞপ্তির পরিপ্রেক্ষিতে প্রায় ১৪ হাজার ৮০০ ব্যক্তির আবেদনপত্র জমা পড়ে। পাশাপাশি আগামী ৩০ অক্টোবর পার্বত্য ভূমি কমিশনের দ্বিতীয় বৈঠক আহ্বান করা হয়েছে। গত কমিশনের চেয়ারম্যান বিচারপতি খাদেমুল ইসলামের মেয়াদেও আরও এক দফা গণবিজ্ঞপ্তি জারি করা হয়। সে সময় ৪ হাজার ৪০৮টি দরখস্ত কমিশনে জমা পড়ে।

অবশেষে চলতি বছরের ১ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ভোটিং সাপেক্ষে ‘পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধন) আইন, ২০১৬’-এর খসড়ার নীতিগতভাবে অনুমোদন ও ৯ আগস্ট তা অধ্যাদেশ জারির মাধ্যমে গেজেট আকারে প্রকাশের পর গত ৬ অক্টোবর জাতীয় সংসদে পাস হয়।

‘পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধন) আইন, ২০১৬’ বাতিলের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ।

(দ্য রিপোর্ট/এমএইচএ/এম/অক্টোবর ২৭, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর