thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

ঢাকা বিশ্ববিদ্যালয় নিয়ে কটূক্তি

সুশান্ত পালের বিরুদ্ধে মামলা

২০১৬ অক্টোবর ২৭ ২১:১০:৪৪
সুশান্ত পালের বিরুদ্ধে মামলা

দ্য রিপোর্ট প্রতিবেদক : কাস্টমস ক্যাডারে ৩০তম বিসিএসের মাধ্যমে যোগ দেওয়া সরকারি কর্মকর্তা সুশান্ত পালের বিরুদ্ধে মামলা করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) নিয়ে ফেসবুকে মিথ্যা, বানোয়াট ও কুরুচিপূর্ণ পোস্ট দেওয়ার অভিযোগে তার বিরুদ্ধে এ মামলা করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পক্ষে মোতাকাব্বির খান নামের একজন ঢাবি ছাত্র বৃহস্পতিবার (২৭ অক্টোবর) শাহবাগ থানায় মামলাটি করেন।

এদিকে সুশান্ত পালের বিরুদ্ধে প্রশাসন যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণ করবে এমন প্রত্যাশা ব্যক্ত করেছে ঢাবি কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে বলেছেন, ‘বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও শিক্ষার্থীরা তো আলাদা কেউ না। যে কোনো পক্ষ থেকে পদক্ষেপ নিলেই হয়। আমাদের প্রত্যাশা, অভিযুক্তের বিরুদ্ধে যেন আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়।’

এদিকে, সুশান্ত পালের বিরুদ্ধে মামলা প্রসঙ্গে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বকর সিদ্দিক দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন, সুশান্ত পালের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা হয়েছে। পুলিশ এই বিষয়ে আইনগত ব্যবস্থা নেবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলে আদিম বর্বরতা চলে, হল প্রশাসন ও বিশ্ববিদ্যালয় প্রশাসন এ সব ব্যাপারে উদাসীন—নিজের ফেসবুক পেজে এমন সব কথা লিখে পোস্ট দিয়েছিলেন সুশান্ত পাল। এ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করলে পরে সুশান্ত পাল তার ফেসবুকে ক্ষমা চান।

তবে মামলায় অভিযোগ করা হয়েছে, সুশান্ত পালের কুরুচিপূর্ণ, মিথ্যা, বানোয়াট ও নোংরা লেখায় ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী সবাই ক্ষুব্ধ হয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ নিয়ে গত রবিবার প্রতিবাদ ও মানববন্ধন করেন। মানববন্ধন শেষে শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের কার্যালয়ে লিখিত অভিযোগ করেন। ‘ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার’ নামে ফেসবুকের গ্রুপেও (যেটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের যোগাযোগ প্ল্যাটফর্ম) এ নিয়ে ব্যাপক প্রতিক্রিয়া হয়। মামলায় দ্রুত সুশান্তকে গ্রেফতার করে আইনি ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়। মামলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও ভূমিকা নিয়ে গুণীজনদের ১৫ পৃষ্ঠার একটি লেখাও সংযুক্ত করা হয়।

(দ্য রিপোর্ট/এমএসআর/জেডটি/অক্টোবর ২৭, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর