thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

পুঁজিবাজার বড় কষ্ট দিয়েছে : অর্থমন্ত্রী

২০১৬ নভেম্বর ০২ ২১:১৮:৪৩
পুঁজিবাজার বড় কষ্ট দিয়েছে : অর্থমন্ত্রী

দ্য রিপোর্ট প্রতিবেদক : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, পুঁজিবাজার আমাকে বড় কষ্ট দিয়েছে। তাই এ বাজার নিয়ে দীর্ঘদিন কোনো কথা বলিনি।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) আয়োজিত বুধবার (০২ নভেম্বর) ‘শেয়ারবাজারের বর্তমান পরিস্থিতি ও ভবিষ্যতের প্রত্যাশা’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময় অর্থমন্ত্রী জানান, গত কয়েক বছরে পুঁজিবাজারে অনেক সংস্কার হয়েছে। যাতে পুঁজিবাজার এখন স্থিতিশীল ও মজবুত ভিত্তি পেয়েছে। এখন সামনের দিকে এগিয়ে যাবে।

বর্তমান পুঁজিবাজারকে আইনানুগ বাজার বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী। আবার আইনানুগ বাজার করতে অনেক সময় লাগায় দুঃখ প্রকাশ করেছেন। এমনকি পুঁজিবাজারে বন্ড না থাকায়ও দুঃখ প্রকাশ করেন। দেশে বন্ড মার্কেট চালু করলে সাবস্ক্রাইব নিয়ে কোন সমস্যা হবে না বলে আশাবাদ ব্যক্ত করেছেন। তাই বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যানকে এ বিষয়ে উদ্যোগ গ্রহণ করার জন্য আহ্বান জানান।

এদিকে ১৯৯৬ ও ২০১০ সাল পুঁজিবাজারে দ্বিতীয়বার বড় ধস হওয়ায় দুঃখ পেয়েছেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। তবে এই দ্বিতীয়বারধস আওয়ামী লীগ সরকারের সময় হওয়ায় দুঃখ পেয়েছেন। একমাত্র আওয়ামী লীগ সরকার পুঁজিবাজারের দিকে নজর দেওয়া সত্ত্বেও এই ধস হওয়াকে দুঃখ পাওয়ার কারণ হিসেবে উল্লেখ করেন।

বর্তমান পুঁজিবাজারে আস্থা স্থাপনের অবস্থা তৈরি হয়েছে বলে মনে করেন অর্থমন্ত্রী।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেন উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/আরএ/এসএস/এপি/এনআই/নভেম্বর ০২, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর